August 1, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 6th, 2021, 9:12 pm

অবসরে যাচ্ছে কম্বোডিয়ার স্বর্ণপদকজয়ী ইঁদুর

অনলাইন ডেস্ক :

চাকরি থেকে মানুষের অবসরে যাওয়ার কথা সর্বজনবিদিত। কিন্ত এক ইঁদুরের অবসরের খবর, অবিশ্বাস্যই শোনায়।

তবে এমনটিই ঘটছে কম্বোডিয়ায়। স্থলমাইন খোঁজার কাজে নিয়োজিত ইঁদুর মাগাওয়া মহোদয় যাচ্ছে অবসরে। সে আবার যে-সে ইঁদুর নয়, রীতিমতো স্বর্ণপদক জয়ী। অবশ্য সাত বছরের বয়সের ভারে সে এখন নুহ্য।

স্থলমাইন খোঁজা স্বর্ণপদকজয়ী ইঁদুর মাগাওয়া। কাজের দক্ষতার সুবাদে সে পেয়েছে ‘বাহাদুর ইঁদুর’ খেতাব। তবে এই কাজটি আর চালাবে না মাগাওয়া। কারণ অবসরে যাচ্ছে সে।

সাত বছর বয়সী ইঁদুরটি কর্মজীবনের ৭১টি মাইন ও বেশ কিছু অবিস্ফোরিত বোমা উদ্ধার করে বাঁচিয়েছে বহু মানুষের প্রাণ। মাগাওয়ার বাড়ি আফ্রিকায় হলেও কর্মস্থল কম্বোডিয়ায়।

মেটাল ডিটেক্টরের চেয়েও দ্রুত কাজ করতে পারে এই ইঁদুর। একটি টেনিস কোর্টের সমান বড় জায়গা তল্লাশি করতে মাগাওয়ার সময় লাগে আধ ঘণ্টা। ২০২০ সালে কর্মজীবনে সাফল্যের স্বীকৃতি হিসেবে মাগাওয়াকে স্বর্ণপদক দেয় ব্রিটিশ দাতব্য সংস্থা পিপলস ডিসপেনসারি ফর সিক অ্যানিমেলস-পিডিএসএ।

তবে বয়সের ভারে বৃহদাকার ইঁদুরটির গতি অনেক কমে গেছে বলে জানিয়েছে তাকে দেখভালকারী মালেন। তাই তার বিশ্রাম প্রয়োজন। বিষয়টি মাথায় রেখেই তাকে অবসরে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

২০১৪ সালে আফ্রিকার তানজানিয়ায় জন্মগ্রহণ করে মাগাওয়া। আর ২০১৬ সালে সেখান থেকে কম্বোডিয়ায় নিয়ে আসা হয় তাকে, তখন থেকেই স্থলমাইন খোঁজার কাজে যুক্ত হয় সে।

বেলজিয়ামে নিবন্ধিত তানজানিয়াভিত্তিক দাতব্য সংস্থা অ্যাপোপো থেকে প্রশিক্ষণ দেয়া হয় এই সাহসী ইঁদুরকে।