July 26, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 15th, 2021, 9:06 pm

গাজীপুর থেকে উদ্ধার আইনজীবি আব্দুর রহমান

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও মানবাধিকারকর্মী অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রহমানকে গত ০৯ জুন বুধবার ভোরে গাজীপুরের শালনা ব্রীজের নিকটবর্তী এলাকায় পাওয়া যায়। আইন পেশা ছাড়াও অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রহমান দীর্ঘদিন ধরে মানবাধিকারের জন্য কাজ করে যাচ্ছেন। অপহরণকারীরা তাকে চোখ বেঁধে গাজীপুরের শালনা ব্রিজের কাছে ছেড়ে দেয়।
স্থানীয় পথচারীর সহায়তায় তিনি আদাবরে তার বাড়িতে ফিরে আসেন। অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রহমান নিখোঁজ হওয়ার পরে ৫ জুন তার স্ত্রী ধানমন্ডি মডেল থানায় (জিডি নং -২১৮) একটি সাধারণ ডায়েরি করেন। তার ডায়েরিতে তিনি বর্ননা করেন যে, তার স্বামী মুহাম্মদ আবদুর রহমান তার ব্যক্তিগত কাজের জন্য ধানমন্ডি যাওয়ার জন্য ০৪ জুন শুক্রবার বিকেলে বাড়ি থেকে বের হয়েছিলেন। কিন্তু সে রাতে তিনি বাড়ি ফেরেন নি এবং তার মোবাইল ফোনটিও বন্ধ অবস্থায় পাওয়া যায়। পরিচিত সব জায়গায় খুঁজেও তাকে না পেয়ে তাঁর স্ত্রী থানায় জিডিটি করেছিলেন।
আমরা জনাব আব্দুর রহমানের সাথে কথা বললে, তিনি বলেন যে, ধানমন্ডি থেকে অপহরণের পরে অপহরণকারীরা তাকে অজানা স্থানে নিয়ে যায় এবং একটি অন্ধকার ঘরে আটকে রেখে দেয়। তারা তাকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করেছিল। তবে তিনি অপহরণের উদ্দেশ্য এবং অপহরণকারীদের সম্পর্কে কিছু বলতে চাননি। তিনি এ বিষয়ে আইন প্রয়োগকারী সংস্থাগুলির সাথে কথা বলবেন বলে জানিয়েছেন। মানবাধিকার সংগঠনের সাথে তার কাজের জন্য এর আগেও তিনি দু’বার মৃত্যুর হুমকি পেয়েছিলেন।। এ বিষয়ে থানায় জিডিও করা হয়েছিল।