September 20, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, July 24th, 2021, 1:59 pm

আইসল্যান্ডে ফের কোভিড সংক্রান্ত বিধিনিষেধ আরোপ

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ অনেক বেড়ে যাওয়ায় আইসল্যান্ড এর লাগাম টেনে ধরতে শুক্রবার নতুন করে কোভিড সংক্রান্ত বিধিনিষেধ আরোপের ঘোষণা দিয়েছে। আইসল্যান্ড হচ্ছে করোনাভাইরাস সংক্রান্ত সকল নিষেধাজ্ঞা তুলে নেয়া প্রথম দিকের দেশগুলোর অন্যতম। খবর এএফপি’র।
খবরে বলা হয়, গত জুনের শেষ দিকে আইসল্যান্ড সামাজিক দূরত্ব বজায় রাখার আইন, মাস্ক পরা, জন সমাবেশের নির্ধারিত সীমা এবং বার ও রেস্তোরাঁ খোলা রাখার সময় তুলে নেয়। গত বছরের মার্চে তারা এসব ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছিল।
রোববার মধ্যরাত থেকে শুরু করে ১৩ আগস্ট পর্যন্ত নতুন করে ঘোষিত বিধিনিষেধের আওতায় জন সমাবেশে লোকজনের সংখ্যা ২০০ জনের মধ্যে সীমাবদ্ধ, কোথাও দাঁড়ানোর ক্ষেত্রে এক মিটার ব্যবধানের সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং রাত ১১ টার মধ্যে বার ও রেস্তোরাঁ বন্ধ করে দিতে হবে।
সুইমিং পুল ও ইন্ডোর স্পোর্টস স্থাপনার ধারণ ক্ষমতার সর্বোচ্চ ৭৫ শতাংশ ব্যবহার করা যাবে এবং এসবের অভ্যন্তরে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে।
১৬ বছরের বেশি বয়সের ৮৫ শতাংশ জনগোষ্ঠীকে দুই ডোজ টিকা দেয়া হলেও গত ১২ জুলাই থেকে আইসল্যান্ডে নতুন করে ৩৫৫ জনকে করোনাভাইরাসে আক্রান্ত হতে দেখা যায়।
এদের অধিকাংশ আবার ডেল্টা ভাইরাসে আক্রান্ত হয়। করোনাভাইরাসের এই ধরণ ভারতে প্রথম সনাক্ত হয়।