September 22, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 2nd, 2021, 10:29 am

আফগানিস্তানে বোমা হামলায় ১০ জন নিহত

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

আফগানিস্তানের রাজধানী কাবুলে সিরিজ বোমা বিস্ফোরণে অন্তত ১০ জন নিহত হয়েছেন। এ ছাড়া গুরুতর আহত হয়েছেন আরও অন্তত ১২ জন। মঙ্গলবার প্রথমে দুটি বোমা হামলা চালানো হয় পশ্চিম কাবুল। এখানে মূলত হতাহতের এ ঘটনাটি ঘটে বলে জানিয়েছে, আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অন্য হামলাটি হয় উত্তর কাবুলে। যেখানে কোন প্রাণহানি হয়নি। তবে, বোমা হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে সেখানকার বৈদ্যুতিক গ্রিড।

এক প্রত্যক্ষদর্শী জানান, মিনিভ্যানটিন বাস স্টপের কাছাকাছি পৌঁছাতেই বিকট শব্দে বিস্ফোরণটি ঘটে। গাড়ির মধ্যে থাকা প্রায় সবাই বেসামরিক নাগরিক ছিলেন। পুলিশের তিনটি গাড়ি এসে ঘটনাস্থল থেকে হতাহতদের উদ্ধার করে নিয়ে গেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছি আমরা।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, দুটি হামলাই স্থানীয় আদিবাসীগোষ্ঠী হাজারা সম্প্রদায়ের বাসিন্দাদের লক্ষ্য করে চালানো হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

যদিও হামলার বিস্তারিত সম্পর্কে তেমন কিছু জানাননি তিনি। হামলার পরপরই পুরো ঘটনাস্থল ঘিরে ফেলে পুলিশ। ধ্বংসস্তূপের ভেতর থেকে উদ্ধার করা হয় হতাহতদের। এরই মধ্যে ঘটনার তদন্ত শুরু হয়েছে বলেও জানায় পুলিশ।

প্রথম দুটি হামলার কয়েক ঘণ্টার মাথায় কাবুলের উত্তরাঞ্চলে চালানো হয় তৃতীয় হামলাটি। এতে স্থানীয় একটি পাওয়ার গ্রিড স্টেশন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সম্প্রতি যুক্তরাষ্ট্র প্রশাসন দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর থেকেই একের পর এক হামলায় প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষ। এর আগে গেল মাসে রাজধানী কাবুলের হাজারা সম্প্রদায় অধ্যুষিত এলাকার একটি স্কুলের বাইরে সিরিজ বোমা হামলায় প্রাণ হারান অন্তত ৯০ জন। যাদের বেশির ভাগই ছিলেন স্কুল শিক্ষার্থী।

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তানে অবস্থানরত সব মার্কিন সেনা প্রত্যাহারের কথা রয়েছে।