September 18, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, August 21st, 2021, 11:08 am

আফগানিস্তানে হেলিকপ্টার পাঠিয়েছে মার্কিন সেনাবাহিনী

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী কাবুল বিমান বন্দর পর্যন্ত পৌর্ঁছাতে না পারা দেড়শো’রও বেশি আমেরিকানকে উদ্ধারে হেলিকপ্টার পাঠিয়েছে।
একজন কর্মকর্তা শুক্রবার এ খবর জানান।
এ উদ্যোগের মধ্যদিয়ে প্রথমবারের মতো মার্কিন নিরাপত্তা বলয়ের বাইরে গিয়েও লোকজনকে সরিয়ে আনার ক্ষেত্রে আমেরিকান বাহিনীর ইচ্ছা ও সামর্থ্যরে প্রমাণ পাওয়া গেল।
শুক্রবার সাত ঘন্টার জন্য লোকজনকে সরিয়ে আনার কার্যক্রম বন্ধ থাকার বিষয়টি নিশ্চিত করার পর নতুন এ খবর সামনে এলো। কারণ লোকজনকে সরিয়ে এনে কাতারে রাখা হচ্ছিল। কিন্তু সেখানে ভিড় বেড়ে যাওয়ায় কার্যক্রম সাময়িক বন্ধ রাখা হয়।
শুক্রবার দিনের শেষে সরিয়ে নেয়ার কার্যক্রম পুনরায় শুরু হয়। কাবুল থেকে কাতার নেয়ার পর সেখান থেকে লোকজনকে জার্মানীর রামস্টেইন মার্কিন ঘাঁটিতে নেয়া হচ্ছে।
মার্কিন নাগরিক এবং আফগনিস্তানে আমেরিকান সৈন্যদের সহায়তাকারী আফগানরা দেশ ছাড়ার জন্য অব্যাহতভাবে কাবুল বিমানবন্দরে যাওয়ার চেষ্টা করছে। কিন্তু বিমানবন্দরে ঢোকার মুখে প্রচুর ভিড় হওয়ায় অনেককেই বেগ পেতে হচ্ছে।
এ প্রেক্ষাপটে বিমানবন্দরের কাছে থাকা ব্যারন হোটেল থেকে মার্কিন চিনুক হেলিকপ্টারের সাহায্যে ১৬৯ আমেরিকানকে উদ্ধার করে নিয়ে আসা হয়।
মেজর জেনারেল টেইলর সাংবাদিকদের জানান, অধিকাংশ ক্ষেত্রেই তালেবান মার্কিন পাসপোর্ট ও ভিসা আছে এমন বক্তিদের বিমাবন্দরে প্রবেশে আমেরিকান কর্মকর্তাদের সহায়তা করছে।
তালেবান ও মার্কিন কমান্ডারের মধ্যে সার্বক্ষণিক যোগাযোগ আছে বলেও তিনি জানান।