July 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 5th, 2021, 8:00 pm

আলোচনায় এবারের আসরের গোল্ডেন বুট

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

কোপা আমেরিকার এবারের সংস্করণের ফলাফল পেতে আরো কিছুদিন বাকি। কারা চ্যাম্পিয়ন হবে সেটি নির্ধারিত হবে আর ক’দিন পরই। এরইমধ্যে সেমিফাইনালে কারা লড়বে সেটি নিশ্চিত হয়েছে। ব্রাজিল, আর্জেন্টিনা, পেরু ও কলম্বিয়া উঠেছে শেষ চারে। কাদের হাতে উঠছে এবারের শিরোপা, সেটি নিয়ে যেমন আলোচনা চলছে তেমনি কার হাতে উঠবে এবারের আসরের গোল্ডেন বুট, সেটিও আছে আলোচনায়। আসরে এখন পর্যন্ত দুর্দান্ত নৈপুন্য দেখিয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। ৪টি গোলের পাশাপাশি ৪টি অ্যাসিস্ট করেছেন তিনি। মজার ব্যাপার, কোপা আমেরিকায় এখন পর্যন্ত গোল্ডেন বুট জেতা হয় নি ৬ বারের ব্যালন ডি’অর জয়ী তারকার। এবারের আসরে দারুণ ছন্দে আছেন মেসি। টুর্নামেন্ট শুরু করেছেন চিলির বিপক্ষে দারুণ এক ফ্রি-কিকের মাধ্যমে। বলিভিয়ার বিপক্ষে জোড়া গোল করার পর ইকুয়েডরের বিপক্ষে ১ গোল ও ২ অ্যাসিস্টে আবারো সব আলো কেড়ে নিয়েছেন দ্য ম্যাজিশিয়ান। সবমিলিয়ে কোপায় এখন পর্যন্ত মেসির গোল ১৩টি। এই আসরের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হতে মেসির প্রয়োজন আর মাত্র ৪টি গোল। ব্রাজিলের জিজিনহো আর আর্জেন্টিনার নর্বেতো মেন্দেজের দখলে কোপার সর্বোচ্চ গোলদাতার রেকর্ড। মেসি ছাড়াও আসরে প্রত্যাশিত ছন্দে আছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। তবে ব্যর্থ হয়েছেন গ্যাব্রিয়েল হেসুস, ফিরমিনোর মতো তারকারা।
এবারের আসরে যারা গোল্ডেন বুটের লড়াইয়ে আছেন
চলমান আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতার নাম মেসি। ৪টি গোল তার নামের পাশে। এরপর ২টি করে গোল করেছেন আরো ১০ জন ফুটবলার। এরমধ্যে টুর্নামেন্টে টিকে আছেন ৫ জন। এদের মধ্যে যে কেউ টপকে যেতে পারেন আর্জেন্টাইন মহাতারকাকে।
যারা এখন পর্যন্ত গোল্ডেন বুটের লড়াইয়ে আছেন তাদের নাম তুলে ধরা হলো:
লিওনেল মেসি (আর্জেন্টিনা) ৪ গোল
পাপু গোমেজ (আর্জেন্টিনা) ২ গোল
লওতারো মার্তিনেজ (আর্জেন্টিনা) ২ গোল
আন্দ্রে কারিয়ো (পেরু) ২ গোল
জিয়ানলুকা লাপাদুলা (পেরু) ২ গোল
নেইমার (ব্রাজিল) ২ গোল
এছাড়াও আসরে দু’টি করে গোল করেছেন উরুগুয়ের এডিনসন কাভানি, বলিভিয়ার এরউইন সাভেদ্রা, প্যারাগুয়ের আনহেল রোমেরো, ইকুয়েডরের প্রিসিয়াদো এবং চিলির এদোয়ার্দো ভারগাস।