July 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, May 28th, 2021, 10:40 am

ইসরায়েলের জন্য আকাশ পথ বন্ধ: সৌদি

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

ইসরায়েলের যে কোনো প্রকারের বিমান সৌদির আকাশে প্রবেশ করতে পারবে না। গত মঙ্গলবার ইসরায়েলের জন্য আকাশ পথ বন্ধের এই সিদ্ধান্ত নেয় সৌদি সরকার। এর ফলে দুবাইয়ের উদ্দেশ্যে রওয়ানা হওয়ার আগে বেন গুরিয়ান বিমানবন্দরে ইসরায়েলি

এয়ারলাইন্সের একটি ফ্লাইট পাঁচ ঘণ্টা বিলম্বিত হয়। ইসরায়েলি বিমানটি স্থানীয় সময় সকাল ৯টায় উড্ডয়নের কথা ছিল। তবে সৌদি আরব আকাশ সীমা ব্যবহারের জন্য প্রয়োজনীয় অনুমতি দিতে অস্বীকৃতি জানায়।

এর আগে গত নভেম্বরে, সৌদি আরব ইসরায়েলি বিমানকে দুবাই যাওয়ার পথে তার আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়। সৌদি আরবের পরিবর্তে অন্য কোনো রুট বেছে নেওয়া হলে ইসরায়েল থেকে তিন ঘণ্টার পরিবর্তে দুবাই পৌঁছাতে আট ঘণ্টার বেশি সময় লাগে। ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বাণিজ্যিক ফ্লাইট আব্রাহাম অ্যাকর্ডে সই হওয়ার পরপরই শুরু হয়েছিল। ওই চুক্তির কারণে ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হয়ে ওঠে। পরে মরক্কো এবং সুদানের পাশাপাশি বাহরাইনও ওই চুক্তিতে শামিল হয়।

ইসরায়েলের সঙ্গে গত বছরের ১৫ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাত, মরক্কো, সুদান এবং বাহরাইন আব্রাহাম সমঝোতা সই হয়েছিল। তবে এই চুক্তিতে সৌদি আরব যোগ দেয়নি।

(সূত্র: আরব নিউজ)