July 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, May 7th, 2021, 9:31 am

এভারেস্ট বেস ক্যাম্পে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা

করোনা ছুঁয়েছে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টকেও। সেখানের বেস ক্যাম্পেও ক্রমে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা।

এপ্রিল মাসে প্রথমবার বেসক্যাম্পে এক বিদেশি পর্বতারোহীর শরীরে করোনা সংক্রমণের খবর পাওয়া যায়।

নেপাল সরকারের সবশেষ তথ্য অনুযায়ী, বেস ক্যাম্পে চারজনের শরীরে করোনা ভাইরাস সংক্রমণের প্রমাণ মিলেছে। যদিও বেসরকারি মতে সেই সংখ্যাটি ৩০।

২০২০ সালে এভারেস্টে ওঠার অনুমতি দেওয়া হয়নি, সে কারণেই এবছর রেকর্ড সংখ্যক পর্বতারোহীকে অভিযানের অনুমতি দেয় নেপাল সরকার। কিন্তু এবারের অভিযান শুরু হওয়ার পর থেকেই একের পর এক করোনা আক্রান্তের খবর আসতে থাকে। পোল্যান্ডের পর্বতারোহী পল মাইকেলস্কি একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে লিখেছেন, ‘এখনও পর্যন্ত ৩০ জনকে উদ্ধার করে কাঠমান্ডু নিয়ে যাওয়া হয়েছে। প্রাথমিকভাবে তাদের ফুসফুসের সমস্যা ছিল। পরে করোনা সংক্রমণ ধরা পড়ে। ’

বেস ক্যাম্প ছাড়ার পরে পর্বতারোহী রোজিতা অধিকারীর শরীরে করোনার সংক্রমণ ধরা পড়ে। তিনি জানান, নেপাল সরকার এখনও করোনা সংক্রমণের ঘটনা অস্বীকার করছে। বেস ক্যাম্পে অনেকের শরীরেই যে করোনা সংক্রমিত হয়েছে তার প্রমাণ রয়েছে। এরপরেও সরকার কেন সত্যিটাকে চাপা দেওয়ার চেষ্টা করছে?

নেপালে শেষ কয়েকদিনে অনেকটাই সংক্রমণ বেড়েছে। দৈনিক আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৭শ ছুঁয়েছে। তবু নেপালের অর্থনীতিকে চাঙ্গা রাখতে পর্যটনশিল্পে কোনো কড়া নিয়ন্ত্রণ আরোপ করেনি নেপাল সরকার। একবছর এভারেস্ট অভিযান বন্ধ থাকায় নেপাল সরকারের বিপুল ক্ষতির মুখে পড়তে হয়েছিল। এবার সেই আয়ের রাস্তা খোলা রাখতে গিয়ে সংক্রমণ বাড়ছে।

(সূত্র: আনন্দবাজার পত্রিকা)