July 25, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, July 15th, 2021, 10:55 am

কঠোর লকডাউন শিথিল: আগের রূপে ঢাকা

ফাইল ছবি

মো: সাকিক হারুন ভূঁইয়া :

মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উপলক্ষে টানা আটদিন কঠোর লকডাউন শিথিল করায় গতকাল বুধবার রাত থেকে দূরপাল্লার বাস ও লঞ্চ চলাচল শুরু হয়েছে। আর আজ ভোর থেকে চলছে ট্রেনও।

করোনা সংক্রমণ রোধে ১ থেকে ১৪ জুলাই পর্যন্ত ছিলো কঠোর বিধিনিষেধ। তবে ঈদ উপলক্ষে জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে ১৪ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত বিধিনিষেধ শিথিল করা হয়েছে। তাই বৃহস্পতিবার সকাল থেকে চিরচেনা রূপে ফিরেছে রাজধানী।

দূরপাল্লার বাস চলাচলের খবরে রাজধানীর বিভিন্ন টার্মিনালে বুধবার রাত থেকে যাত্রীদের ভিড় শুরু হয়। যাত্রীরা অগ্রিম টিকিট বা কেউ কেউ তৎক্ষণাৎ টিকিট কেটে বিভিন্ন পরিবহনের মাধ্যমে নির্ধারিত গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা করেন। রাতে বাস চালু করা উপলক্ষে স্বাস্থ্যবিধির প্রতিও গুরুত্ব দিতে দেখা গেছে সংশ্লিষ্টদের।

এদিকে দক্ষিণাঞ্চলের যাত্রীদের বরণ করে নিতে নবরূপে সেজেছে রাজধানীর সদরঘাট। টার্মিনালের গ্যাংওয়ে, পন্টুনগুলো সংস্কার ও নতুন পন্টুন বসানো হয়েছে। সদরঘাটে বুধবার রাত ১২টা থেকে চাঁদপুরের লঞ্চ চলাচল শুরু হয়েছে। আজ সকাল থেকে সব রুটে লঞ্চ চলবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ট্রাফিক বিভাগের পরিচালক রফিকুল ইসলাম বলেন, বুধবার রাত ১২টা থেকে চাঁদপুরের লঞ্চ চলাচল শুরু হয়েছে।

বুধবার কমলাপুর রেলওয়ে সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার ভোর ৪টা থেকে দেশের বিভিন্ন গন্তব্যের উদ্দেশ্যে বিভিন্ন রুটে ৩৮ জোড়া আন্তঃনগর এবং ১৯ জোড়া মেইল বা কমিউটার ট্রেন চলাচল করবে। আর টিকিট মিলবে শুধু অনলাইনে।