September 22, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, May 4th, 2021, 9:25 am

কী আছে স্বপ্নের ইচ্ছে ঝুড়িতে!

ডেক্স রিপোর্ট :

অনেকেই লাল-নীল-হলুদ ইচ্ছেগুলো লুকিয়ে রেখেছি ঠিকানাহীন খামে। প্রিয়মানুষের সঙ্গে মেঘ-রোদের আড়ালে রংধনু দেখার, খোলা মাঠে ফানুস ওড়ানোর।

আমরা কত যে পরিকল্পনা করি সেই ছোটবেলা থেকে। ইচ্ছের ঝুড়ি বা স্বপ্ন পূরণ যাই বলি এমন একটি তালিকা সবারই থাকে।

কেউ পরিকল্পনামতো কাজ করে স্বপ্নের তালিকায় সবুজ টিক চিহ্ন এঁকে দিতে পারে, কেউবা পারে না।

কেমন হতে পারে এই বাকেট লিস্ট বা ইচ্ছে ঝুড়ি, মারা যাওয়ার আগে যে স্বপ্নগুলো পূরণ করতে চাই, তার তালিকা তৈরি করা কি জরুরি? বিশেষজ্ঞরা বলেন, হুম…জরুরি। কারণ আমরা যদি পরিকল্পনা স্থির করে কাজ করি তবে লক্ষ্য অর্জন অনেক সহজ হয়ে যায়।

ঝুঁড়ি ভর্তি স্বপ্নের তালিকা করতে শুধু প্রয়োজন ইচ্ছা, আর তেমন কিছুই কিন্তু নয়। কেমন হতে পারে সেই বাকেট লিস্ট? জেনে নিন কিছু আইডিয়া:

লিখে রাখুন…

যদি খুব অল্প সময়েই মারা যান, তবে তার আগে কী কী করতে চান। এই কাজগুলো সবার আগেই করে রাখুন, যেন আফসোস না থাকে।

অর্থ এবং সম্পদ যদি অনেক বেশি থাকে তাহলে যা করবেন সেগুললোও ঠিক করে রাখুন

কোন দেশ, স্থান আপনি ভ্রমণ করতে চান? নতুন নতুন মানুষ ও সংস্কৃতির সঙ্গে পরিচয় হয় ভ্রমণের মাধ্যমে। চেষ্টা করুন সময় পেলেই সাধ্যমতো কোথাও বেড়াতে যেতে।

আপনার সবচেয়ে বড় লক্ষ্য এবং স্বপ্ন কী? হাজারটা ইচ্ছা বা স্বপ্ন থাকতে পারে আমাদের। তবে এই লক্ষ্যগুলোকে গুরুত্বপূর্ণ কোনটি সেটি লিস্টের ওপরে লিখে রাখুন।

জীবনে যেগুলো অর্জন করতে চান, কেন অর্জন করতে চান এগুলো তাও লিখে রাখুন, আর সে অনুযায়ী চেষ্টাও করুন।

ভাষা, ড্রাইভিং, সাতার বা নতুন কোনো বিষয়ে শিখতে চান? দেখে নিন নতুন যে বিষয়গুলো শিখতে চান, সেগুলো কোথায় শেখা যায়। যোগাযোগ করুন, আর পরে করবো বললে হয়ত কাজটি আর শেখা হবে না।

ভালোবাসার মানুষদের নামের লিস্টও করুন যাদের সঙ্গে সময় কাটাতে চান। প্রিয় মানুষদের জন্য সময় নেই বললে তো হবে না। তাদের বলে রাখুন ফ্রি হয়ে আপনার জন্য যেন সময় বের করে। এরপর দু’জন বা দলে মিলে আড্ডা দিন বা ঘুরতে যান।

কোনো নির্দিষ্ট ব্যক্তি (সেলিব্রিটি, বিখ্যাত মানুষ, বিশ্ব নেতাদের) আপনি ব্যক্তিগতভাবে দেখা করতে চান? সবাই এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাক্টিভ। তাদের ফলোয়ার হয়ে মেসেজ করুন, আপনার ইচ্ছা জানিয়ে-সুযোগ হয়েও যেতে পারে।

জীবনে কিছু মানুষ থাকেন যাদের উপস্থিতি আমাদের জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। হতে পারে পরিবারের, বন্ধু বা অন্য কেউ। তাকে ধন্যবাদ জানাতে চান? ছোট একটা উপহারসহ আজই একটি চিঠি লিখুন।

তালিকায় যেসব করার কথা লিখেছেন, সেগুলো করা সম্ভব ও প্রাসঙ্গিক কিনা তা বিবেচনায় রাখুন। মাঝে মাঝে তালিকা দেখে যেগুলো থেকে আগ্রহ কমে যায় সেগুলো বাদ দিন, নতুন ইচ্ছাগুলো যোগ করুন।

প্রতিটি ইচ্ছে পূরণেই টাইম ম্যানেজমেন্ট খুব জরুরি। আরেকটা কথা, এই বাকেট লিস্ট কিন্তু বারবার মৃত্যুকে মনে করিয়ে দেওয়ার জন্য না। বরং পরিকল্পিতভাবে আমাদের চাওয়া বা ইচ্ছেগুলো সফল করতে, অনুভব করতে এবং অভিজ্ঞতা অর্জন করতে সাহায্য করবে।