July 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 17th, 2021, 3:11 pm

গাজায় ইসরায়েলি হামলা: উদ্বিগ্ন জাতিসংঘ

অনলাইন ডেক্স :
গাজায় ইসরায়েলের হামলায় বেসামরিক লোক হতাহতের ঘটনায় হতাশা প্রকাশ করেছেন জাতিসংঘ প্রধান অ্যান্তোনিও গুতেরেস। একইসঙ্গে তিনি আন্তর্জাতিক গণমাধ্যমের কার্যালয়ে ইসরায়েলি হামলায় উদ্বেগ প্রকাশ করেছেন।

রোববার সাংবাদিকের প্রশ্নের জবাবে জাতিসংঘ প্রধান এ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বলে জানান তার মুখপাত্র স্টিফেন দুজারিক।

জানা গেছে, গাজায় ইসরায়েলের বিমান হামলায় একই পরিবারের ১০ সদস্য নিহত এবং ১৩ তলা বিশিষ্ট একটি ভবন গুঁড়িয়ে দেয়ার পরিপ্রেক্ষিতে গুতেরেস এ মন্তব্য করেন।

মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, গাজায় ইসরায়েলি হামলার লিখিত প্রতিক্রিয়ায় গুতেরেস অব্যাহতভাবে বেসামরিক নাগরিক হতাহতে হতাশা ব্যক্ত করেছেন। একইসঙ্গে তিনি গাজার সুউচ্চ ভবনে ইসরায়েলের হামলায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

মুখপাত্র আরো জানান, জাতিসংঘ মহাসচিব বেসামরিক লোকজন এবং সংবাদ ভবনে নির্বিচার হামলা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে উল্লেখ করেন এবং যে কোনো মূল্যে তা এড়িয়ে চলার কথা বলেন।

এদিকে টানা এক সপ্তাহ ধরে ফিলিস্তিনের সাধারণ জনগণের ওপর একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। আজ রোববারও ইসরায়েলি হামলায় ১৩ শিশুসহ অন্তত ৩৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৫০ জন।

এখন পর্যন্ত গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় অন্তত ১৮০ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫২ জনই শিশু। অপর দিকে আহত হয়েছে এক হাজারের বেশি মানুষ। পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হাতে অন্তত ১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া এখন পর্যন্ত ইসরায়েলে ১০ জনের মৃত্যু হয়েছে।