September 22, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 31st, 2021, 12:50 pm

জুলহাজ-তনয় হত্যা: মেজর জিয়াসহ ৬ জঙ্গির মৃত্যুদণ্ড, দুজন খালাস

নিজস্ব প্রতিবেদক:

সমকামী অধিকারকর্মী জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয় হত্যা মামলার রায়ে সেনাবাহিনীর চাকরিচ্যুত মেজর সৈয়দ জিয়াউল হক জিয়াসসহ ছয় আসামির মৃত্যুদণ্ডের রায় এসেছে, পলাতক দুজন পেয়েছেন খালাস। মঙ্গলবার (৩১ আগস্ট) দুপুরে ঢাকার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালত এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মেজর (বরখাস্ত) সৈয়দ মোহাম্মদ জিয়াউল জিয়া, আকরাম হোসেন, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহ। একইসঙ্গে তাদের ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে। রায়ে খালাস পাওয়া দুজন হলেন- সাব্বিরুল হক চৌধুরী ও মওলানা জুনায়েদ আহম্মেদ।

উল্লেখ্য, গত ১০ ফেব্রুয়ারি একই ট্রাইব্যুনাল রাজধানীর শাহবাগ এলাকার আজিজ সুপার মার্কেটের ভেতরে জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সাল আরফিন দীপনকে হত্যার দায়ে জিয়া, আকরাম, মোজাম্মেল ও আবদুল্লাহকে মৃত্যুদণ্ড দেন। গত ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে লেখক-ব্লগার অভিজিৎ রায়কে হত্যার দায়ে জিয়া, আকরাম, মোজামেল ও আরাফাতকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

এর আগে, ২০১৬ সালের ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগানের লেক সার্কাস রোডের বাড়িতে প্রবেশ করে ইউএসএইড কর্মকর্তা জুলহাস মান্নান ও তার বন্ধু থিয়েটারকর্মী মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ওই ঘটনায় কলাবাগান থানায় জুলহাসের বড় ভাই মিনহাজ মান্নান ইমন হত্যা মামলা এবং সংশ্লিষ্ট থানার এসআই মোহাম্মদ শামীম অস্ত্র আইনে আরেকটি মামলা দায়ের করেন।