September 22, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 27th, 2021, 1:23 pm

ঢাকা ছাড়ার মিছিলে শিমুলিয়ায় চাপ বেড়েছে আরও

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক :

সরকারঘোষিত লকডাউনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাজধানীর কর্মস্থল ছেড়ে দেশের দক্ষিণবঙ্গগামী মানুষের ঢল নেমেছে মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটে।

পদ্মা পার হয়ে দক্ষিণের বিভিন্ন জেলায় যাওয়ার জন্য রাজধানী ও আশপাশের জেলাগুলোর হাজার হাজার মানুষ মুন্সীগঞ্জের শিমুলিয়া ফেরি ঘাটে ভিড় করছেন।

যাত্রী চাপের মধ্যে রোববার সকাল থেকে শিমুলিয়া-বাংলাবাজার রুটের ১৬টি ফেরির মধ্যে ১৫টি চলাচল করছে।

পণ্যবাহী ট্রাক ও জরুরি পরিসেবার যানবাহনের পাশাপাশি হাজারো মানুষ স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে গাদাগাদি করে পাড়ি দিচ্ছে পদ্মা।

জানা যায়, লৌহজং ও শ্রীনগরের কয়েকটি স্পট থেকে যাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে পদ্মা নদী পার হচ্ছেন ট্রলারে করে। বাস বন্ধ থাকায় ভেঙে ভেঙে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে গন্তব্যে ছুটছেন বাড়িফেরা মানুষ। প্রতিটি গাড়িকেই পুলিশের তল্লাশিচৌকি পার হতে হচ্ছে। জরুরি প্রয়োজন ছাড়া কোনো গাড়িকেই ঢাকায় ঢুকতে বা বের হতে দেওয়া হচ্ছে না।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক পর্যায়ে পৌঁছে যাওয়ায় বিশেষজ্ঞদের সুপারিশে সোমবার থেকে সারাদেশেই ‘লকডাউন’ জারির ঘোষণা আসে গত শুক্রবার। ফলে শনিবার সকাল থেকেই অনেকে ঢাকা ছাড়তে শুরু করেন। পণ্যের গাড়ির জন্য চালু রাখা ফেরিতে মানুষের ঠাসাঠাসি ভিড় শুরু হয়ে যায়।

লঞ্চ, স্পিডবোট ও ট্রলার বন্ধ থাকায় ফেরিতে করেই যাত্রী পারাপার হচ্ছে। তবে গণপরিবহন না থাকায় অতিরিক্ত ভাড়া দিয়ে ভেঙে ভেঙে গন্তব্যে যেতে নানা বিড়ম্বনায় পড়তে হচ্ছে মানুষকে।

এদিকে শিমুলিয়া ঘাটের ৩ নম্বর পন্টুনের সংযোগ সড়ক বর্ষার পানিতে জলমগ্ন হয়ে পড়েছে। তাতে সমস্যা আরও বেড়েছে।