September 21, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 23rd, 2021, 1:25 pm

দেশের আট জেলায় বন্যার আশঙ্কা

ফাইল ছবি

নিজস্ব প্রতিনিধি :

দেশের উত্তর ও মধ্যাঞ্চলের নদ-নদীগুলোর পানি দ্রুত বাড়ছে। দেশের প্রধান তিন নদী অববাহিকা ব্রহ্মপুত্র-যমুনা ও পদ্মা নদীর পানিও বেড়েছে। এ অবস্থায় দেশের আটটি জেলার বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে জানিয়েছে পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, পাবনা, কুষ্টিয়া, মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর ও শরীয়তপুরে নিম্নাঞ্চলে পানির উচ্চতা বেড়ে নতুন নতুন এলাকা প্লাবিত হতে পারে বলে আশঙ্কা সতর্কীকরণ কেন্দ্রের।

যমুনা নদীর সিরাজগঞ্জ পয়েন্টে ও ধলেশ্বরী নদীর টাঙ্গাইলের এলাসিন পয়েন্টে আজকের মধ্যে পানি বিপৎসীমা অতিক্রম করে যেতে পারে বলেও সংস্থাটির বন্যা পর্যবেক্ষণের দায়িত্বে থাকা কর্মকর্তারা।

মূলত উজান থেকে আসা পুঞ্জিভূত পানি ঢল হয়ে এখন ভাটির এলাকা বাংলাদেশের দিকে আসছে। বিশেষ করে গঙ্গা-পদ্মা ও ব্রহ্মপুত্র অববাহিকায় পানি দ্রুত বাড়ছে। আগামী এক সপ্তাহ পানি আরও বাড়তে পারে বলে মনে করছে সংস্থাটি।

এ ব্যাপারে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া দেশের অন্যতম প্রচলিত প্রথম আলোকে বলেন, “সাধারণত জুলাইয়ের মাঝামাঝি সময়ে দেশে এক দফা বন্যা হয়। আগস্টের শেষের দিকে আরেক দফা হয়। এবার এখনো বন্যা পুরোদমে শুরু হয়নি। তবে যেভাবে নদ-নদীর পানি বাড়ছে, তাতে চলতি মাসের বাকি সময়জুড়ে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।”

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আগামী দুদিন পর দেশের বেশির ভাগ এলাকায় বৃষ্টি বাড়তে পারে। বঙ্গোপসাগরে লঘুচাপের কারণে মৌসুমি বায়ু কিছুটা দুর্বল অবস্থায় থাকায় বৃষ্টি কম হয়েছে। এখন আবারও মৌসুমি বায়ু সক্রিয় হয়ে উঠায় বৃষ্টি বাড়তে পারে।