July 26, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 9th, 2021, 10:46 am

দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব হচ্ছেন গুতেরেস

অনলাইন ডেস্ক :

জাতিসংঘের মহাসচিব হিসেবে আরও এক মেয়াদে দায়িত্ব পালনের জন্য অ্যান্তোনিও গুতেরেসকে নির্বাচিত করতে সুপারিশ করেছে সংস্থাটির নিরাপত্তা পরিষদ। ৭২ বছর বয়েসি পর্তুগালের সাবেক এই প্রধানমন্ত্রী ২০১৭ সাল থেকে জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করছেন।

গতকাল মঙ্গলবার নিরাপত্তা পরিষদের বৈঠকে সর্বসম্মতিক্রমে গুতেরেসকে আরেক মেয়াদে দায়িত্ব দেয়ার জন্য সাধারণ পরিষদের কাছে সুপারিশ করার পক্ষে প্রস্তাব পাস হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি

এবার মহাসচিব নির্বাচনে দশজন প্রার্থী হতে চেয়েছিলেন। কিন্তু ১৯৩টি সদস্য রাষ্ট্রের পক্ষ থেকে কাউকে আনুষ্ঠানিকভাবে সমর্থন না দেয়ায় তারা কেউ প্রার্থী হতে পারেননি। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ন্তোনিও গুতেরেস।

জাতিসংঘে এস্টোনিয়ার স্থায়ী রাষ্ট্রদূত সভেন জুর্গেনসন এক বিবৃতিতে এসব তথ্য জানান। বিবৃতিতে বলা হয়েছে, নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকে সর্বসম্মতিক্রমে গুতেরেসকে আরেক মেয়াদে দায়িত্ব দেয়ার জন্য সাধারণ পরিষদের কাছে সুপারিশ করার পক্ষে প্রস্তাব পাস হয়েছে।

সাধারণ পরিষদের অনুমোদনকে আনুষ্ঠানিকতা হিসেবে বিবেচনা করা হয়। শিগগিরই এই আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

পর্তুগালের নাগরিক অ্যান্তোনিও গুতেরেস ২০১৭ সালের ১ জানুয়ারি সাবেক মহাসচিব বান কি মুনের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেন। গুতেরেস এ সংস্থার নবম মহাসচিব। ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত অ্যান্তোনিও গুতেরেস পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন। তার জন্ম ১৯৪৯ সালের ৩০ এপ্রিল।