September 22, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 31st, 2021, 12:36 pm

পদ্মা সেতুর স্প্যানে এবার ফেরির ধাক্কা, ভাঙল মাস্তুল

নিজস্ব প্রতিবেদক:

পদ্মা সেতুর ২ ও ৩ নম্বর খুঁটির মাঝখানে ১-বি স্প্যানে সাথে বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর ফেরির ধাক্কা লেগেছে। এতে ফেরির মাস্তুল ভেঙে গেছে। মঙ্গলবার সকালে ফেরিটি সেতুর নিচ দিয়ে যাওয়ার সময় এ ঘটনা ঘটে।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের সহ মহাব্যবস্থাপক আহম্মদ আলী জানান, তিনি বীর শ্রেষ্ঠ জাহাঙ্গীরের মাস্টারের সাথে কথা বলেছেন, মাস্টার বলেছে ফেরির মাস্তুল ভেঙে যায়নি বা সেতুর স্প্যানে ধাক্কা লাগেনি। সেতুর নিচ দিয়ে যাওয়ার সময় সাবধানতার জন্য ফেরির মাস্তুল নামিয়ে রাখা হয়। সেতু পার হয়ে আবার ফেরির মাস্তুল তুলে দেয়া হয়। দূর থেকে দেখে মনে হয়েছে মাস্তুল ভেঙে গেছে।

তবে বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম জানান, ফেরিটি পাটুরিয়া যাচ্ছিল। ফেরির ওপরের প্লাস্টিকের মাস্তুলটা পদ্মা সেতুর ২ ও ৩ নম্বর খুঁটির মাঝখানে ১-বি স্প্যানে সাথে ধাক্কা লেগে ভেঙে যায়। এটা সামান্য ব্যাপার। ফেরির চালকের এটা আগেই খুলে রাখা উচিত ছিল। আমরা বিষয়টা তদন্ত করে দেখছি।

তিনি বলেন, ১৪ দিন ধরে (১৮ আগস্ট থেকে) শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। তাই পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চাপ বেড়েছে। এজন্য শিমুলিয়া থেকে ফেরিটি পাটুরিয়া যাচ্ছিল। ফেরিটি চলন্ত রয়েছে। ফেরিটি ফাঁকা ছিল। আমরা জাহাজের মাস্টারকে বলেছি যদি কিছু হয়ে থাকে আমরা ফেরিটি দেখার আগে যেন সে এটার কোন রিপেয়ার না করে। তারপরও আমরা বিষয়টি ক্ষতিয়ে দেখছি আদৌ ধাক্কা লেগেছে কি না?

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, আমরা যতটুকু জেনেছি পদ্মা সেতুর ২ ও ৩ নম্বর খুঁটির মাঝখানে ১-বি স্প্যানে সাথে ধাক্কা লেগে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের মাস্তুল ভেঙে যায়। কিন্তু বিআইডব্লিউটিসি সেটা স্বীকার করছে না। আমরা ফেরিটিকে থামাতে বলেছি। পদ্মা সেতুর নিরাপত্তায় থাকা সেনাবাহিনী ফেরিটির অবস্থা দেখতে রওনা দিয়েছে। ফেরিটি দেখার পর বোঝা যাবে মাস্তুল ভেঙেছে কি না।