September 23, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 30th, 2021, 7:30 pm

পর্যটকদের জন্য উন্মুক্ত হতে যাচ্ছে সুন্দরবন!

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

পর্যটকদের জন্য আগামী বুধবার (১ সেপ্টেম্বর) থেকে সুন্দরবন উন্মুক্ত হচ্ছে বলে জানিয়েছে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন কর্তৃপক্ষ।

বন বিভাগ ও ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অফ সুন্দরবন, খুলনার নেতাদের সাথে এক আলোচনা সভায় রবিবার এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এখানে কিছু নিয়মাবলী ও শর্ত জুড়ে দিয়েছে বনবিভাগ।

বন সংরক্ষক, খুলনা অঞ্চল, মিহির কুমার দে জানান, মন্ত্রিপরিষদ কর্তৃক অনুমোদিত ‘সুন্দরবন ভ্রমণ’ নীতিমালা অনুসরণ করে আগামী ১ সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য সুন্দরবন উন্মুক্ত করে দেয়া হবে।

প্রত্যেকটা লঞ্চে ৭৫ জনের বেশি যাত্রী নেয়া যাবে না। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানতে হবে। উপযুক্ত স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

উল্লেখিত নীতিমালা অমান্য করে কোনও ট্যুর অপারেটর অধিক পর্যটক বহন বা পরিবেশ বিঘ্নিত করলে তার বিরুদ্ধে বনবিভাগ আইনগত ব্যবস্থা নিবে।

এদিকে, ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এম নাজমুল আযম ডেভিড জানান, দীর্ঘদিন ব্যবসা বন্ধ। সরকারকে তিনি আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন সুন্দরবন কেন্দ্রিক পর্যটন চালু করার জন্য। সংগঠনের নেতারা বন বিভাগের সকল নীতিমালা মেনে নিয়েছেন বলে তিনি জানান।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করলে গত বছরের ২৬ মার্চ থেকে পর্যটকদের জন্য সুন্দরবন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করে বনবিভাগ। দেড় বছরের অধিক সময় পর আগামী ১ সেপ্টেম্বর থেকে খুলে দেয়া হচ্ছে সুন্দরবন।