July 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, May 22nd, 2021, 1:15 pm

প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলে আগামী ২৪ মে থেকে চালু হবে দূরপাল্লার বাস

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

স্বাস্থ্যবিধি মেনে দূরপাল্লার বাস ছাড়া হলে অর্ধেক আসন ফাঁকা রাখাসহ ভাড়া নির্ধারিত হারের চেয়ে ৬০ শতাংশ বেশি নেয়া হবে। এছাড়া প্রতি যাত্রার শুরু ও শেষে জীবাণুনাশক দিয়ে বাস জীবাণুমুক্ত এবং পরিবহন সংশ্লিষ্ট ব্যক্তি ও যাত্রীদের বাধ্যতামূলক মাস্ক পরিধান, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করে জনসাধারণ এবং পরিবহন মালিক-শ্রমিকদের দুর্ভোগের কথা বিবেচনা করে দূরপাল্লার বাস চালুর উদ্যোগ নেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলে আগামী ২৪ মে থেকে চালু হবে দূরপাল্লার বাস।

ঈদের পর মানুষের ঢাকায় গাদাগাদি করে আসার প্রেক্ষাপটে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সীমিত পরিসরে দূরপাল্লার বাস চলাচল সংক্রান্ত একটি প্রস্তাবনা তৈরির কাজ চলছে।

এদিকে চলমান বিধিনিষেধের বিষয়ে আজ শনিবার সিদ্ধান্ত নেয়া হবে। নতুন কোনো নির্দেশনা না থাকলে সোমবার থেকে পুরোদমে অফিস-আদালত খুলবে। তবে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্যাহ বলেন, দূরপাল্লার বাস বন্ধ থাকায় পরিবহনখাতের মালিক-শ্রমিকেরা মারাত্মক সংকটে রয়েছেন। বিষয়টি নিয়ে এরই মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সঙ্গে যোগাযোগও করা হয়েছে।

তিনি আরো বলেন, দূরপাল্লার বাস বন্ধ থাকায় মানুষ ঈদের আগে ও পরে প্রাইভেটকার, ট্রাক এবং মাইক্রোবাসে গাদাগাদি করে মানুষ চলাচল করেছেন। এতে করোনার ঝুঁকি আরো বাড়ছে।

চলমান বিধিনিষেধের মধ্যে প্রথমে গণপরিবহন বন্ধ রাখা হলেও পরে জেলার ভেতরে বাস চলাচলের অনুমতি দেয় সরকার। এক্ষেত্রে অর্ধেক আসন ফাঁকা রেখে বাস-মিনিবাস চলাচলের নির্দেশনা দেয়া হয়। আর নির্ধারিত ভাড়ার চেয়ে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়।

এদিকে লঞ্চ এবং ট্রেন চালুর বিষয়ে এখনও কোনো আলোচনা হয়নি। সংশ্লিষ্টরা জানিয়েছেন, সরকারের নির্দেশনার ওপর ট্রেন চলাচল শুরুর বিষয়টি নির্ভর করবে।