July 26, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 30th, 2021, 1:19 pm

ফাইজারের টিকার ১ লাখ ডোজ আসছে আজ

দেশে আসছে ফাইজারের এক লাখ ৬ হাজার ২০০ ডোজ টিকা। রাতে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে টিকার চালান ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। সব দেশের জন্য কোভিড টিকা নিশ্চিতে জাতিসংঘের আন্তর্জাতিক উদ্যোগ কোভ্যাক্স থেকে আসা এটিই হবে প্রথম চালান। রোববার রাত ১১টা ২০ মিনিটে টিকাগুলো দেশে পৌঁছানোর কথা রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সম্প্রতি এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘের টিকা জোট কোভ্যাক্স থেকে করোনার টিকার প্রথম চালান আসছে রোববার রাত ১১টা ২০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে। প্রথম চালানে আসবে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকা।

ন্যায্যতার ভিত্তিতে বিশ্বের সব দেশে করোনার টিকা নিশ্চিতের প্ল্যাটফর্ম কোভ্যাক্সের মাধ্যমে এ টিকা দেয়া হচ্ছে বাংলাদেশকে।

কোভ্যাক্স প্ল্যাটফর্মটি গড়ে তোলা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের (সিইপিআই) উদ্যোগে।

এর আগে, গত ২৭ মে দেশে জরুরি ব্যবহারের জন্য ফাইজারের টিকা অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদফতর। কোভিডশিল্ড, স্পুটনিক ভি, সিনোফার্মের পরে দেশে চতুর্থ ভ্যাকসিন হলো ফাইজারের টিকা।