July 26, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 3rd, 2021, 12:37 pm

বরিশালে জোড়া লাগানো যমজ শিশুর জন্ম

জেলা প্রিতিনিধি :

বরিশালের গৌরনদী উপজেলা সদরের একটি ক্লিনিকে হালিমা বেগম নামে এক গৃহবধূ জোড়া লাগানো যমজ কন্যা সন্তানের জন্ম দিয়েছেন। বুধবার (২ জুন) বেলা সাড়ে ১১টার দিকে অস্ত্রোপচারের মাধ্যমে যমজ শিশুর জন্ম হয়। তবে জন্মের পর থেকেই নবজাতক দুটির শারীরিক জটিলতা থাকায় চিকিৎসকরা উন্নত চিকিৎসার পরামর্শ দেন। যদিও দরিদ্র ভ্যানচালক বাবার পক্ষে সেটা সম্ভব হয়নি।

বরিশালের মুলাদী উপজেলার বাটামারা ইউনিয়নের সেলিমপুর গ্রামের মো. আবু জাফরের স্ত্রী হালিমা বেগম এই যমজ শিশুর জন্ম দেন। এই দম্পতির ৬ বছর ও ৪ বছরের আরো দুটি কন্যা সন্তান রয়েছে।

আবু জাফর জানান, ‌জোড়া লাগানো দুই কন্যাশিশুর জন্ম নেয়ার খবর পেয়ে তিনি ঢাকা থেকে গৌরনদী আসেন। ক্লিনিকের চিকিৎসকরা দুই কন্যাকে উন্নত চিকিৎসার জন্য দ্রুত বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় বা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পরামর্শ দেন। তবে টাকার অভাবে তিনি ঢাকায় নিয়ে যেতে পারেননি। তাই বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নবজাতকদের ভর্তি করেছেন।

৪৮ ঘণ্টা পর পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে দেখতে হবে, শিশুদের হার্ট বা শরীরের অন্য অঙ্গগুলো পৃথক আছে কি-না। যদি সব ঠিকঠাক থাকে তাহলে অস্ত্রোপচারের মাধ্যমে তাদের আলাদা করা সম্ভব। তবে সেজন্য ঢাকা নেয়া প্রয়োজন। তাই নবজাতকদের বাবাকে ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতালের সার্জারি বিভাগে উন্নত চিকিৎসা নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।