September 23, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 7th, 2021, 1:19 pm

বাঁধ ভেঙে ফেনীতে ৭ গ্রাম প্লাবিত

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিনিধি:

তৃতীয় দফার বন্যা ও পাহাড়ি ঢলে মুহুরী নদীর বাঁধ ভেঙে ফেনীর ফুলগাজী উপজেলার সাতটি গ্রাম প্লাবিত হয়েছে।

রবিবার রাত থেকে এখন পর্যন্ত নতুন করে দুইটি গ্রামসহ সাতটি গ্রাম প্লাবিত হয়েছে। পাশাপাশি জলাবদ্ধতার কারণে ফেনী পরশুরাম সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

স্থানীয়রা জানায়, চলতি বর্ষা মৌসুমে ১ জুলাই, ২৬ আগস্ট ও সর্বশেষ ৫ সেপ্টেম্বর মোট তিনবার বন্যার কবলে পড়েছেন তারা। নদী রক্ষা বাঁধ ভেঙে এ বন্যার সৃষ্টি হয়। বার বার বাঁধের মেরামত হয় আবার ভেঙে। এই অবস্থায় সহায় সম্বল হারিয়ে নিঃস্ব হচ্ছে এলাকার মানুষ।

স্থানীয়দের বরাতে উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানায়, রবিবার সকালে ভারতী থেকে আসা পাহাড়ি ঢল ও উজানের পানির চাপে মুহুরী নদীর ফুলগাজী সদর ইউনিয়নের জয়পুর অংশের একটি স্থানে বেড়িবাঁধ ভেঙে যায়।

এতে ফুলগাজী সদর ইউনিয়নের পশ্চিম ঘনিয়ামোড়া, পূর্ব ঘনিয়ামোড়া ও কিসমত ঘনিয়ামোয়া, জয়পুর, উত্তর দৌলতপুর দক্ষিণ দিনাজপুর বৈরাগপুর প্লাবিত হয়েছে। ফুলগাজী পশুরাম আঞ্চলিক সড়ক তলিয়ে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। এছাড়াও বন্যার পানিতে পুকুরের মাছ, ফসলের জমি ও অনেকের বাড়িঘর তলিয়ে গেছে।

এ বিষয়ে ফুলগাজী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নুরুল ইসলাম জানান, ফুলগাজী সদর ইউনিয়নের জয়পুর অংশে মুহুরী নদীর বেড়িবাঁধের ভেঙে যাওয়া অংশ দিয়ে লোকালয়ে হু হু করে পানি ঢুকছে।

পূর্ব ঘনিয়া মোড়া গ্রামের বাসিন্দা আব্দুর রহিম বলেন, আমাদের বাড়ি-ঘরে পানি ঢুকে গেছে। সেই সাথে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের ফেনী কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন বলেন, মুহুরী নদীর পানি বিপৎসীমার ১৪০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উজানে বৃষ্টি হলে পানি আরও বাড়বে।