July 23, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 22nd, 2021, 1:33 pm

বাইডেনের সাথে বৈঠকে ‘নতুন যুগের’ সূচনা হয়েছে : এরদোগান

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান সোমবার বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে তার প্রথম বৈঠকে গঠনমূলক সম্পর্কের ক্ষেত্রে ‘নতুন যুগের’ দুয়ার খুলেছে। খবর এএফপি’র।
তুর্কি-মার্কিন সম্পর্ক একেবারে তলানিতে চলে যাওয়ায় গত সপ্তাহে ন্যাটো সম্মেলনের ফাঁকে রাষ্ট্র প্রধান হিসেবে এটি ছিল এ দুই নেতার প্রথম বৈঠক।
তুরস্ক রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করায় ওয়াশিংটন আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে এবং এরদোগানের শাসনামলে মানবাধিকার পরিস্থিতির চরম অবনতি ঘটার কঠোর সমালোচনা করে।
তবে কেবিনেট বৈঠকের পর এ তুর্কি নেতা বলেন, তিনি ও বাইডেন একটি গঠনমূলক আলোচনা করেছেন এবং দু’দেশের মধ্যে যোগাযোগ চালু রাখার বিভিন্ন উপায় ধরে রাখার ব্যাপারে সম্মত হয়েছেন।
তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি যে আমরা একটি নতুন যুগের দুয়ার খুলে দিয়েছি। আর এটি হচ্ছে যুক্তরাষ্ট্রের সাথে ইতিবাচক ও গঠনমূলক সম্পর্কের ভিত্তি।’
তিনি বলেন, ‘বাইডেনের সাথে আমাদের আলোচনার ইতিবাচক ইঙ্গিতের ফলে এবং যুক্তরাষ্ট্রের সাথে আমাদের যোগাযোগ চ্যানেল জোরদার করে আমরা দেশের জন্য সম্ভাব্য সর্বোচ্চ সুবিধা অর্জনে বদ্ধপরিকর।’
এক্ষেত্রে ‘তুরস্কের’ একমাত্র দাবি হচ্ছে, প্রত্যেক ক্ষেত্রে তাদের অর্থনৈতিক ও রাজনৈতিক সার্বভৌমত্বের প্রতি সম্মান করা এবং সন্ত্রাসী সংগঠনের সাথে তাদের লড়াইয়ে সমর্থন জানানো।’
এদিকে বাইডেন এরদোগানের সাথে তার বৈঠকের ব্যাপারে কোন কিছু বলেননি।
তবে তার নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, এ দুই নেতা সেপ্টেম্বরে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়ার কাজ শেষ হওয়ার পর কাবুলের বিমানবন্দরের নিরাপত্তা রক্ষায় তুরস্কের ভূমিকার ব্যাপারে ‘বিস্তারিত আলোচনা’ করেন।
সুলিভান সাংবাদিকদের বলেন, এ দুই প্রেসিডেন্ট ‘সম্মত হন যে তারা এটা করতে একত্রে কাজ করবেন।’