September 18, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 12th, 2021, 8:06 pm

বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ বিভাগ আয়োজিত ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম ৫টি বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ১০০ শিরোনামে প্রকাশনার মোড়ক উন্মোচন করেন।

বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদ্যুতের উৎপাদন খরচ অনেক বেশি। গ্রাহকদের সেবা দেয়ার জন্য সরকার প্রচুর ভর্তুকি দিচ্ছে।

রবিবার ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম পাঁচটি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ বিভাগ আয়োজিত অনুষ্ঠানে সংযুক্ত হয়ে শেখ হাসিনা বিদ্যুৎ কেন্দ্রগুলো উদ্বোধন করেন।

পাঁচটি বিদ্যুৎ কেন্দ্র হলো- হবিগঞ্জের জুলদায় বিবিয়ানা-৩ ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র, চট্টগ্রাম ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র ইউনিট -২, নারায়ণগঞ্জে মেঘনাঘাট ১০৪ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র, বাগেরহাটে মধুমতি ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র এবং সিলেট ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রকে উন্নত করে ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রে উত্তরণ।

সবাইকে বিদ্যুতের অপ্রয়োজনীয় ব্যবহারে সচেতন থাকার অনুরোধ জানিয়ে হাসিনা বলেন, ‘যদি আপনার কোন প্রয়োজন না থাকে তাহলে বিদ্যুতের সুইচগুলো বন্ধ রাখবেন।’

তিনি বলেন, ‘যদি মানুষ সচেতন না হয় তাহলে সরকার কতটা ভর্তুকি দিতে পারে। গ্রাহকদের এটি দেখতে হবে।’

বাংলাদেশে বিদ্যুতের বিপুল উৎপাদনের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘চাহিদা মেটাতে উৎপাদন বৃদ্ধির পাশাপাশি সঞ্চালন লাইন স্থাপন করতে হবে। তাই আমরা ট্রান্সমিশন লাইনও নির্মাণ করছি।’

শেখ হাসিনা বলেন, সরকারের প্রধান লক্ষ্য হচ্ছে গ্রামাঞ্চলে ব্যাপকভাবে বিদ্যুৎ সরবরাহ করা যাতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়।

কোভিড -১৯ মহামারি সম্পর্কে শেখ হাসিনা বলেন, যত টাকাই লাগুক না কেন সরকার সব মানুষের জন্য টিকার ব্যবস্থা করবে।

তিনি সবাইকে টিকা নেয়ার পরও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান বক্তব্য দেন।

—ইউএনবি