September 22, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 1st, 2021, 2:47 pm

ঘণ্টা তিনেকের বৃষ্টি: রাজধানীজুড়ে জলাবদ্ধতা

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীতে আজ ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত তুমুল বৃষ্টিপাত হয়েছে। একটানা তিন ঘণ্টায় রেকর্ড ৮৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ বৃষ্টিতে রাজধানীতে তীব্র জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। মানুষের ভোগান্তিও চরমে পৌঁছেছে।

মঙ্গলবার দুপুরে আবহাওয়াবিদ নুরুল মাসুদ বলেন, সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত তিন ঘণ্টায় ঢাকায় রেকর্ড পরিমাণ ৮৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর আজ সকাল ৬টার আগের ২৪ ঘণ্টায় হয়েছে ২১ মিলিমিটার বৃষ্টি। সব মিলিয়ে ১০৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

বিভিন্ন সড়কে হাঁটুপানি ওঠায় যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। যানবাহন না পেয়ে নোংরা, দুর্গন্ধযুক্ত পানি মাড়িয়ে গন্তব্যে ছুটতে দেখা গেছে অফিসগামী মানুষকে।

মাত্র ঘণ্টা তিনেকের বৃষ্টি। আর তাতেই অলি-গলি তো বটেই, রাজধানীর রাজপথও পানিতে তলিয়ে গেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, লঘুচাপের প্রভাবে এই বৃষ্টি সন্ধ্যা পর্যন্ত হতে পারে।

আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম এবং সিলেট বিভাগের অনেক জায়গা মাঝারি থেকে বড় ঝড়ো হাওয়া ও বৃষ্টি হতে পারে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, আমাদেরকে বুঝতে হবে পানি কই যায়। পানিটা যেতে হবে রিটেনশন পয়েন্টে। আপনারা দেখেছেন কল্যাণপুর ক, খ, গ, ঘ, ঙ চ সহ ছয়টি রিটেনশন পয়েন্টের ডাউন স্টিটেমেন্ট পানি আসছে না। কেননা আপার স্টিটে খালগুলো দখল হয়ে গেছে।

আসন্ন বর্ষায় আরও খারাপ পরিস্থিতির আশঙ্কায় এখনই ব্যবস্থা নেওয়ার তাগিদ নগরবাসীর।