July 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 8th, 2021, 8:46 pm

বৃহস্পতিবার বগুড়ায় নবনির্মিত তিনটি মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

ফেরদৌসুর রহমান, বগুড়া :

সরকারের নিজস্ব অর্থায়নে বগুড়ার তিনটি উপজেলা সদরে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজ শেষ হয়েছে। আগামী  বৃহস্পতিবার (১০ জুন) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বগুড়া সহ দেশের বিভিন্ন স্থানে নবনির্মিত দৃষ্টিনন্দন ৫০টি মসজিদ উদ্বোধন করবেন বলে জানা গেছে। বগুড়া গণপূর্ত অধিদপ্তর নির্মান কাজ বাস্তবায়ন করেছে। ধর্ম মন্ত্রনালয় উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেছে।
বগুড়া গণপূর্ত অধিদপ্তর সূত্রে জানা গেছে, সরকার ২০২৪ সালে ধর্ম মন্ত্রনালয়ের আওতায় দেশের ৫৬০টি উপজেলার ন্যায় বগুড়া জেলার ১২টি উপজেলা সদরে একটি করে এবং জেলা সদরে সরকার একটি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মান প্রকল্প গ্রহন করে। ইতোমধ্যে জেলার শেরপুর,কাহালু ও সারিয়াকান্দি উপজেলায় অবকাঠামো নির্মান সহ সব ধরনের কাজ শেষ হয়েছে। এসব মসজিদ নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১৪ কোটি টাকা। সবকিছু ঠিক থাকলে আগামী ১০ জুন প্রধান মন্ত্রী সারদেশে নির্মিত মসজিদগুলো উদ্বোধন করবেন বলে জানা গেছে। এ ছাড়া জেলার আরও ৮টি উপজেলা মসজিদ নির্মাণ কাজ চলমান রয়েছে। তবে জেলা মসজিদ ও সদর উপজেলা মসজিদের স্থান নির্বাচন এখনও চূড়ান্ত হয়নি। তাই এ দুটি মসজিদ নির্মাণ অনেকটা অনিশ্চিত হয়ে পড়েছে। এসব মসজিদ নির্মানের জন্য স্থান নির্বাচন করে স্থানীয় প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশন।
এদিকে কাহালু উপজেলা পরিষদ চত্বরে মডেল মসজিদ নির্মান করা হয়েছে। এতে ব্যয় হয়েছে ১৩ কোটি ৬২লক্ষ টাকা। এখন আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর এ মসজিদে নামাজ আদায় সহ অন্যান্য কার্যক্রম শুরু হবে। এ মসজিদে নামাজের জন্য বিশাল আয়তন ছাড়াও , লাইব্রেরী, ইসলামিক ফাউন্ডেশন অফিস, ইমামখানা সহ অনেক সুবিধা রয়েছে।
বগুড়া গণপূর্ত অধিদপ্তর এর নির্বাহী প্রকৌশলী এএইচএম শাহরিয়ার জানান, মডেল মসজিদ উদ্বোধনের সকল প্রস্তুতি নেয়া হয়েছে। জেলায় তিনটি মসজিদের কাজ শেষ এবং অপর ৮টির কাজ চলমান রয়েছে।