July 29, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 11th, 2021, 1:57 pm

ভারতের স্বরাষ্ট্র ও যুব ক্রীড়া প্রতিমন্ত্রী হলেন নিশীথ প্রমাণিক

অনলাইন ডেস্ক :

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার স্বরাষ্ট্র ও যুব ক্রীড়া প্রতিমন্ত্রী হয়েছেন নিশীথ প্রমাণিক। যার পূর্বপুরুষের বাড়ি গাইবান্ধার পলাশবাড়ির প্রত্যন্ত ভেলাকোপা গ্রামে।

বিজেপি থেকে প্রতিমন্ত্রী হওয়ার খবরে গ্রামে মিষ্টি বিতরণ করছেন তার স্বজনরা। নিশীথ প্রামাণিকের স্বজনেরা আদর করে ডাকেন বিট্টু নামে। তার ভারতের স্বরাষ্ট্র ও যুব ক্রীড়া প্রতিমন্ত্রী হওয়ার খবরে খুশির জোয়ার বইছে পলাশবাড়ির হরিনাথপুরের ভেলাকোপা গ্রামে।

ভারতের কোচবিহারে জন্ম ও বেড়ে উঠলেও নিশীথ প্রামাণিকের পূর্বপুরুষের বাড়ি যে এই গ্রামেই। ১৯৭১ সালে তার বাবা বিধুভূষণ পাড়ি জমান কোচবিহারের ভেটাগুড়িতে।

নিশীথ প্রামাণিকের চাচা দক্ষিণারঞ্জন প্রামাণিক বলেন, ‘এটা আমাদের জন্য অতি আনন্দের বিষয়। এ কারনে আমরা এলাকায় মিষ্টি বিতরণ করেছি। এলাকার সবাই নিশীথের এ সাফল্য নিয়ে আনন্দিত।’

পুজোসহ নানা উৎসব আয়োজনে পিতৃভূমি বাংলাদেশে এসেছেন বহুবার। সবশেষ ঘুরে গেছেন ২০১৮ সালেও। তার বিনয় ও সরলতায় মুগ্ধ এলাকাবাসী।

এলাকাবাসি বলেন, ‘আমাদের আনন্দ-উচ্ছাসটা অনেক বেশি। সে যে এত বড় দায়িত্ব পেয়েছে ভাবতেই ভালো লাগছে। দুই-তিন বছর আগেও এখানে এসে বাচ্চাদের সাথে ক্রিকেট খেলেছে।’

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিশীথ প্রামাণিক এক সময় যুক্ত হন রাজনীতিতে। ২০১৯ সালে বিজেপির টিকিটে কোচবিহার থেকে লোকসভার সদস্য নির্বাচিত হন। এবার বিধানসভায় দিনহাটা থেকে নির্বাচিত হলেও আসনটি ছেড়ে দেন নিশীথ প্রামাণিক।

মাত্র ৩৫ বছর বয়সে ভারতের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হওয়ায় বাংলা পেরিয়ে পুরো ভারতে তাকে নিয়ে চলছে আলোচনা।