September 23, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, August 29th, 2021, 2:30 pm

মেট্রোরেলের পরীক্ষামূলক যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো রাজধানীর বুকে পরীক্ষামূলক যাত্রা শুরু করেছে সাধারণ জনগণের বহুল প্রতিক্ষীত মেট্রোরেল।

রবিবার সকাল ১০টার দিকে উত্তরা দিয়াবাড়ি মেট্রোরেলের ডিপো থেকে পরীক্ষামূলক চলাচলের জন্য এই ট্রেনের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ সময় মন্ত্রী বলেন, ‘এটি একটি মাইলফলক। মেট্রোরেল এখন আর স্বপ্ন নয় এটা দৃশ্যমান বাস্তবতা। সমালোচকরা সমালোচনা ও অপ্রচার করবেই, কিন্তু আমরা জবাব দেবো কাজে। শেখ হাসিনার সরকার কাজেই জবাব দেয়। আমরা মেট্রোরেল, পদ্মা সেতুসহ মেগা প্রজেক্ট দিয়ে জবাব দিচ্ছি।’

তিনি বলেন, আগামী বছর তিনটি মেগা প্রকল্প জনগণের জন্য উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জুনে পদ্মা সেতুর পরে কর্ণফুলী টানেল ও বছর শেষে তরুণ প্রজন্মের স্বপ্নের মেট্রোরেল লাইন-৬ উদ্বোধন করা হবে।

সেতুমন্ত্রী জানান, মেট্রোরেল লাইন-৬ এর কাজ সার্বিক সম্পন্ন করতে ছয় মাস সময় লাগবে। এরমধ্যে ৩১ জুলাই পর্যন্ত কাজের অগ্রগতি হয়েছে ৬২ দশমিক ২৯ শতাংশ। উত্তরা থেকে মিরপুর পর্যন্ত কাজের অগ্রগতি হয়েছে ৮৮ শতাংশ।

উদ্বোধন অনুষ্ঠানে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এন.এম. সিদ্দিক, বাংলাদেশে নিযুক্ত জাপান দূতাবাসের প্রতিনিধি, জাইকা বাংলাদেশ অফিস প্রধান ও মেট্রোরেলের পরামর্শক প্রতিষ্ঠান প্রতিনিধিসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

আজ মূলত পরীক্ষামূলকভাবে যাত্রী ছাড়া চালানো হয়েছে। এই চলাচলকে বলা হচ্ছে পারফরম্যান্স টেস্ট।