September 19, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 5th, 2021, 1:31 pm

রাতে মুখোমুখি দুই হচ্ছে পরাশক্তি ব্রাজিল-আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক :

দুই দলের অবস্থা এখন দুই রকম- কোপা আমেরিকার ফাইনালের পর ব্রাজিল কিছুটা হতাশায় ভুগলেও আর্জেন্টিনা চাঙ্গা। তার ওপর পূর্ণ শক্তির দলও পাচ্ছে না সেলসাওরা। যেখানে আর্জেন্টিনার সবাই ক্যাম্পে হাজির। এমন প্রেক্ষাপটে মুখোমুখি হচ্ছে লাতিন ফুটবলের দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। ব্রাজিলের কোরিনথিয়ান্স অ্যারেনায় বাংলাদেশ সময় আজ রোববার রাত ১টায় খেলাটি শুরু হবে।

কোপা আমেরিকার ফাইনালে হারলেও বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে একদমই ভিন্ন লিওনার্দো বাচ্চি তিতের দল। এখন পর্যন্ত সাত ম্যাচে খেলে সবক’টিতেই জয় তুলে নিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কনমেবল অঞ্চলের বাছাইয়ে বর্তমানে শীর্ষে নেইমাররা। সাত ম্যাচ থেকে ২১ পয়েন্ট জমা করেছে তারা। অপরদিকে সমান ম্যাচে চার জয় ও তিন ড্রতে দুইয়ে থাকা আর্জেন্টিনার পয়েন্ট ১৫।

নিয়ম অনুযায়ী, ১০ দলের মধ্য থেকে সেরা চার দল পাবে কাতার বিশ্বকাপে সরাসরি অংশ নেয়ার সুযোগ। যে দৌড়ে ব্রাজিল-আর্জেন্টিনাই মূল ফেভারিট।

সবশেষ গত পারশু বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে দু’দলই মাঠে নামে। ব্রাজিল ১-০ গোলে চিলির বিপক্ষে এবং আলবিসেলেস্তেরা ভেনেজুয়েলার বিপক্ষে ৩-১ গোলে জয় তুলে নিয়েছে। মেসি-ডি মারিয়ারা সহজ জয় তুলে নিলেও, ব্রাজিলের জন্য জয় ছিল অনেকটা কঠিন। গত জুলাইয়ে কোপার ফাইনালে মেসিদের কাছে হারের পর চিলির বিপক্ষে ১-০ গোলের জয় নেইমারদের আত্মবিশ্বাসী করে তুলবে। যদিও তিতে এ যাত্রায় পাচ্ছেন না পছন্দের একাদশ। যুক্তরাজ্যের করোনা নিয়মে আটকে গেছে সেই স্বপ্ন। নিয়ম অনুযায়ী, লাতিনের কোনো দেশ থেকে কেউ যুক্তরাজ্যে পা দিলে বাধ্যতামূলক ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। যেটা মানতে পারছে না প্রিমিয়ার লিগের ক্লাবগুলো। তাই বড় তরকাদের অনেকই জাতীয় দলে যোগ দিতে পারেননি। সে ক্ষেত্রে ব্রাজিল কোচের মূল ভরসা নেইমার, ক্যাসেমিরো, পাকুয়েতা, দানি আলভেজেরা।

অন্যদিকে, আর্জেন্টিনা পাচ্ছে পুরো শক্তির দল। জাতীয় দলের টানে ক্লাব আর যুক্তরাজ্য সরকারের সব ধরা-বাঁধা ফেলে সাদা-আকাশী জার্সি জড়াতে আর্জেন্টিনায় যোগ দিয়েছেন রোমেরো, মার্টিনেজ, লো সেলসোরা। অনেক চেষ্টা করেও অ্যাস্টন ভিলা আটকাতে পারেনি কোপা আমেরিকার নায়ক গোলকিপার ইমিলিয়ানো মার্টিনেজকে। তবে নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচে রোমেরো আর পারদেসকে পাচ্ছে না আর্জেন্টিনা।

দু’দলের শেষ পাঁচ ম্যাচের দেখায় তিনটিতে জিতেছে লিওনোল স্কালোনির দল, দু’টিতে জিতেছে তিতের দ্য গ্রীণ অ্যান্ড ইউলো। আর্জেন্টিনার জন্য সুখকর যে, ব্রাজিলের মাটিতে শেষ তিনবারের দেখায়, সবক’টিতেই জয় তুলে নিয়েছে তারা। ফুটবলের দুই পরাশক্তি এ পর্যন্ত সর্বমোট মুখোমুখি হয়েছে ১১২ বার। যেখাসে ব্রাজিল ৪৬ ও আর্জেন্টিনা ৪১ ম্যাচে জয় পেয়েছে এবং ড্র হয়েছে ২৫ ম্যাচে। কোপা আমিরকার শিরোপা জয়ের পর অনেকটাই আত্মবিশ্বাসী মেসি বাহিনী।