September 19, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 24th, 2021, 8:31 pm

সিলেট প্রেসক্লাবে ফটো সাংবাদিকদের দু’দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

জেলা প্রতিনিধি :
সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী বলেছেন, যেকোনো পেশায় টিকে থাকতে হলে দক্ষতা অর্জন করতেই হবে। নতুবা প্রযুক্তির উৎকর্ষতার এ যুগে খাপ খাইয়ে নেয়া কঠিন হয়ে পড়ে। বিশেষ করে ফটো সাংবাদিকতার মতো চ্যালেঞ্জিং পেশায় দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের গুরুত্ব অপরিসীম।
তাছাড়া গণমাধ্যম কর্মীদের মধ্যে ফটো সাংবাদিকতার একটি ভিন্নতর অবস্থান রয়েছে। তাদেরকে সবসময় সতর্ক থাকতে হয়। সংবাদ সংশ্লিষ্ট ঘটনার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে যেতে হয়। একজন রিপোর্টার ঘটনার স্থলে না গিয়েও কখনো কখনো প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারেন, কিন্তু ফটো সাংবাদিকতায় এমন সুযোগ নেই। পত্রিকার গেটআপ-মেকআপে একটি আকর্ষণীয় ছবি গুরুত্বপুর্ণ ভূমিকা রাখে। তাই ভালো ছবির জন্য ফটো সাংবাদিকদের উন্নত প্রশিক্ষণ দরকার।
২৪ আগস্ট মঙ্গলবার সিলেট জেলা পরিষদের সহযোগিতায় সিলেট প্রেসক্লাব আয়োজিত ফটো সাংবাদিকদের দু’দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনুর পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় শাখার প্রতিষ্ঠাতা সভাপতি আতাউর রহমান আতা ও কর্মশালার প্রশিক্ষক দেশের খ্যাতিমান ফটো সাংবাদিক আবির আব্দুল্লাহ।
এ সময় আবির আব্দুল্লাহ বলেন, গণমাধ্যমে একটি ছবি কোনো কোনো ক্ষেত্রে বিশাল সংবাদের চেয়েও গুরুত্বপুর্ণ হয়ে ওঠে। ফটো সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালনে প্রায়শ ঝুঁকির সম্মুখীন হন। তাদেরকে অনেক সময় যুদ্ধক্ষেত্রেও দায়িত্ব পালন করতে হয়। সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞতা থাকলে নিজেকে নিরাপদ রেখেও দায়িত্ব পালন করা সম্ভব।
সিলেট প্রেসক্লাবে প্রথমবারের মতো শুধু ফটো সাংবাদিকদের জন্য আয়োজিত কর্মশালায় প্রথম দিন অংশগ্রহণ করেন আব্দুল বাতিন ফয়সল, মো. দুলাল হোসেন, শেখ আশরাফুল আলম নাসির, আশকার ইবনে আমিন লস্কর রাব্বী, শাহ মো. কয়েছ আহমদ, ইদ্রিছ আলী, মো. করিম মিয়া, এম রহমান ফারুক, ফয়ছল আহমদ, হুমায়ুন কবির লিটন, মো. নূরুল ইসলাম, এইচ এম শহীদুল ইসলাম, মো. আশরাফুর রহমান ও শিপন আহমদ।