September 21, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 3rd, 2021, 5:39 pm

১২ সেপ্টেম্বর স্কুল, কলেজ খুলবে

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ১২ সেপ্টেম্বর থেকে খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। করোনার বিস্তার রোধে প্রায় ১৭ মাস বন্ধ থাকার পর শিক্ষা প্রতিষ্ঠান ফের খোলার এই সিদ্ধান্ত নেয়া হলো।

শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বলেছেন, ‘শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং জাতীয় প্রযুক্তিগত উপদেষ্টা কমিটির যৌথ বৈঠকে বৃহস্পতিবার রাতে এই বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘সরকার শিগগিরই সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠান ফের চালু করার ব্যবস্থা নিচ্ছে।’

দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা রোগী সনাক্ত হওয়ার পর সরকার ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়। এর পর দফায় দফায় বেশ কয়েকবার শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হয়। আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত এই ছুটি রয়েছে।

পুনরায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বৃহস্পতিবার (২ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের বলেছেন, করোনা মহামারির কারণে গত বছরের মার্চ থেকে বন্ধ থাকা স্কুলগুলো সরকারের সর্বোচ্চ স্তরের নির্দেশনা পেয়ে পুনরায় চালু করা হবে।আমরা হঠাৎ করেই স্কুল আবার খুলে দিতে পারি না। আমরা সর্বাত্মক প্রস্তুতি নিয়েছি। যদি প্রধানমন্ত্রী আজ আমাদের নির্দেশ দেন আমরা আগামীকাল থেকে স্কুল আবার খোলার জন্য প্রস্তুত রয়েছি।

জাকির বলেন, গত দেড় বছর ধরে শিক্ষার্থীরা ক্লাসের বাইরে থাকায় বিশেষজ্ঞরা স্কুল খোলার পক্ষে।

এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলো পুনরায় চালু করার প্রস্তুতির অংশ হিসেবে শিক্ষা কর্তৃপক্ষ একই দিন কিছু নির্দেশিকা জারি করেছে।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মঙ্গলবার থেকে তাদের কর্মস্থলে ফিরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তাদের এক সপ্তাহের মধ্যে তাদের এখতিয়ারভুক্ত বিদ্যালয় পরিদর্শন করতে বলা হয়েছে। ডেঙ্গু প্রতিরোধে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে প্রতিষ্ঠানগুলোকে পরিষ্কার -পরিচ্ছন্ন রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (ডিএসএইচই) আঞ্চলিক পরিচালকদের স্কুল -কলেজ পুনরায় চালু করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানায়, শিক্ষাপ্রতিষ্ঠানের অধিকাংশ শিক্ষক ও কর্মচারীদের টিকা দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সূত্র দাবি করেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় ৮০ শতাংশ শিক্ষার্থী করোনা টিকা নিয়েছে।

—ইউএনবি