April 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, September 11th, 2021, 8:33 pm

ডেঙ্গুর প্রকোপ: আরও ৩০১ জন হাসপাতালে

ডেঙ্গুসহ বিভিন্ন জ¦রের উপসর্গ নিয়ে শিশু রোগীর প্রতিদিন ভিড় বাড়ছে রাজধানীর শিশু হাসপাতালে। ছবিটি শনিবার তোলা।

নিজস্ব প্রতিবেদক:

দেশে মশাবাহিত রোগ ডেঙ্গুতে গত ২৪ ঘন্টায় মৃত্যুর খবর না পাওয়া গেলেও আশঙ্কাজনক হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। নতুন করে ৩০১ জন ডেঙ্গু রোগীকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার স্বাস্থ্য অধিদপ্তর এই তথ্য জানিয়েছে।

নতুন রোগীর মধ্যে ২৫৩ জনকে ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি ৪৮ জন ঢাকার বাইরে চিকিৎসা নিচ্ছেন।

শনিবার সকাল পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত প্রায় এক হাজার ২৭১ জন রোগী চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে এক হাজার ৮৩ জন রাজধানীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এবং বাকি ১৮৮ জন ঢাকার বাইরে আছেন।

গত ১ আগস্ট থেকে প্রতিদিনই ২শ’র বেশি ডেঙ্গু রোগী পাওয়া যাচ্ছে। এখন পর্যন্ত রাজধানীতেই বেশিরভাগ রোগী পাওয়া গেছে বলে স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে।

এ বছর এ পর্যন্ত রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গুতে ৫৪ জনের মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। মৃতদের ৫০ জনই ঢাকার, দুজন চট্টগ্রাম বিভাগের, একজন খুলনা ও একজন রাজশাহীর।

জানুয়ারি থেকে প্রায় ১৩ হাজার ৫৫৫৬ জন রোগী ডেঙ্গু নিয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ১২ হাজার ২৩১ জনকে সুস্থ হওয়ার পর ছেড়ে দেয়া হয়েছে।

বাংলাদেশে প্রথম ডেঙ্গু রোগী পাওয়া যায় ২০০০ সালে। ওই বছর ৯৩ জন মারা গিয়েছিল।