June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 2nd, 2023, 7:56 pm

অনুমতি ছাড়া ঢাকায় সমাবেশ করা যাবে না: ডিএমপির নতুন কমিশনার

রাজধানীতে যেকোনো সমাবেশ করতে হলে অবশ্যই অনুমতি নিতে হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নবনিযুক্ত কমিশনার হাবিবুর রহমান।

সোমবার (২ অক্টোবর) বেলা ১১টার দিকে ডিএমপি সদর দপ্তরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স সেন্টারে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডিএমপির প্রধান বলেন, রাজনৈতিক দল যত বড়ই হোক না কেন, অনুমতি ছাড়া রাজধানীতে কোনো অনুষ্ঠান করা হবে না।

তিনি বলেন, কোনো দল যদি অনুমতি ছাড়া মিছিল, সভা বা সমাবেশ করার চেষ্টা করে নিয়ম ভঙ্গ করে, তাহলে ডিএমপির যেকোনো ইউনিট নির্ভয়ে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে পারবে।

তিনি আরও বলেন, সোমবার বিরোধী দলের সমাবেশ হওয়ার কথা রয়েছে। তারা আমাদের কাছ থেকে অনুমতি নিয়েছে এবং নিয়ম মেনে সমাবেশের আয়োজন করছে।

জাতীয় নির্বাচনকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে এক প্রশ্নের জবাবে ৩৬তম ডিএমপি কমিশনার বলেন, নির্বাচন ক্ষমতা হস্তান্তরের একটি গণতান্ত্রিক প্রক্রিয়া।

তিনি বলেন, ডিএমপির ৩৪ হাজার বাহিনী নিঃসন্দেহে নির্বাচন সুষ্ঠু করতে কাজ করবে।

যুক্তরাষ্ট্রের ভিসা নীতিমালা ডিএমপির উপর কোনো প্রভাব ফেলবে কি না- জানতে চাইলে কমিশনার বলেন, ‘বাহিনী হিসেবে এটি পুলিশের জন্য কোনো সমস্যা হবে বলে আমি মনে করি না। এটা ব্যক্তিকেন্দ্রিক।’

আসন্ন জাতীয় নির্বাচনে অবৈধ অস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণ পুলিশের জন্য অন্যতম বড় চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, অবৈধ অস্ত্রের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

ডিএমপির অবৈধ অস্ত্রের ব্যবহার প্রতিহত করার যথেষ্ট সক্ষমতা রয়েছে।

কমিশনার আরও বলেন, ‘ঢাকাকে নিরাপদ রাখতে যা যা করা দরকার আমরা করব।’

—-ইউএনবি