July 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 1st, 2024, 8:51 pm

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ নিয়ে বাংলাদেশের কপালে চিন্তার ভাঁজ

অনলাইন ডেস্ক :

সুপার সিক্সে নেপালকে হারিয়ে দারুণ সূচনা করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। তবু তাদের কপালে চিন্তার ভাঁজ। কেননা গ্রুপ পর্বে ভারতের বিপক্ষে হেরে নেট রান রেটে খানিকটা পিছিয়ে পড়েছে লাল-সবুজরা। এই অবস্থায় আগামীকাল শনিবার পাকিস্তানের বিপক্ষে সুপার সিক্সের ম্যাচটি কেবল জিতলেই হবে না, নেট রান রেটেও এগিয়ে থাকতে হবে ২০২০ সালের চ্যাম্পিয়নদের। তাহলেই সেমিফাইনালে খেলার আশা পূরণ হবে। নেপালকে হারিয়ে বাংলাদেশের বর্তমান নেট রানরেট হয়েছে ০.৩৪৮। এই মুহূর্তে পয়েন্ট টেবিলের দুইয়ে থাকা পাকিস্তানের নেট রানরেট ১.০৬৪। ওই হিসেবে পরের ম্যাচে একটা নির্দিষ্ট ব্যবধানে জিততে হবে বাংলাদেশকে। এমন এক ব্যবধানে জয় পেতে হবে, যাতে পাকিস্তানের রানরেট নেমে আসে বাংলাদেশেরও নিচে।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ আগে ব্যাট করে ২৫০ বা তার কম রান করলে জয়ের ব্যবধান কমপক্ষে হতে হবে ৫০ রান। যেমন বাংলাদেশ আগে ব্যাট করে ২৫০ রান করলে পাকিস্তানকে ২০০ রানের আগে অলআউট বা আটকে রাখতে হবে। সেক্ষেত্রে ০.০০১ বেশি থাকবে বাংলাদেশের রানরেট। অন্যদিকে পাকিস্তান আগে ব্যাট করলে যে লক্ষ্যই তারা দিক না কেন বাংলাদেশকে ৩৮ থেকে ৪০ ওভারের মধ্যে ম্যাচ শেষ করতে হবে। সুপার সিক্স ফরম্যাট হলেও এই পর্বে দলগুলো একে অন্যের বিপক্ষে খেলবে না। আসরের ফরম্যাট অনুযায়ী প্রতিটি দলের ম্যাচ ২টি। সেখানে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে পাকিস্তান ও নেপালকে।

গ্রুপ পর্বের চারটি গ্রুপ থেকে সেরা তিনটি করে মোট ১২ দল সুপার সিক্সে খেলছে। দুইটি আলাদা গ্রুপে ৬ দল করে অনুষ্ঠিত হবে সুপার সিক্স। যেখানে গ্রুপ ‘এ’ এবং গ্রুপ ‘ডি’ থেকে সেরা তিনটি দল নিয়ে গঠিত হয়েছে সুপার সিক্সের গ্রুপ-১ এবং অপর দুই গ্রুপের শীর্ষ তিন দল নিয়ে গঠিত হয়েছে গ্রুপ-২। এই অদ্ভুত ফরম্যাটের কারণে বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার পথটা কঠিন হয়ে গেছে। সেমিফাইনালে ওঠার নিয়ম অনুযায়ী সুপার সিক্সের প্রতিটা দলের দুটি করে ম্যাচের পর শীর্ষ দুটি দল সেমিফাইনালে উঠবে। শীর্ষস্থান নির্ধারণের ক্ষেত্রে প্রথম পর্বের পয়েন্টও ভূমিকা রাখবে। একই গ্রুপ থেকে উঠে আসা দলের বিপক্ষে পাওয়া পয়েন্ট ও নেট রানরেট সুপার সিক্সে মোট পয়েন্টের সঙ্গে যোগ হবে।