July 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 3rd, 2023, 8:38 pm

অপরাধীরা ভালো পথে আসতে চাইলে সুযোগ দেয়া হবে: আইজিপি

বাংলাদেশ পুলিশের মহাপরিচালক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, জলদস্যুদের আত্মসমর্পণ প্রক্রিয়ার মধ্যদিয়ে প্রধানমন্ত্রী দেশে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ বিষয়ে যে জিরো ট্রলারেন্স নীতি ঘোষণা করেছে, এর আলোকে আমরা কাজ করছি।

তিনি বলেন, যদি কোনো অপরাধী ভাল পথে ফেরত আসতে চায়, তাহলে তাকে অবশ্যই সুযোগ দেয়া হবে। এ কারণে আমরা দস্যুমুক্ত সুন্দরবন ঘোষণা করতে পেরেছেন।

এছাড়া যেসব জলদস্যু আত্মসমর্পণ করেছে, তাদের মধ্যে কেউ কি অপরাধে জড়িয়ে যাচ্ছে কিনা আমরা তাদের প্রতি দৃষ্টি রেখেছি।

বুধবার (৩ মে) বিকাল ৩টার দিকে কক্সবাজার জেলা পুলিশ কার্যালয় প্রাঙ্গনের সাংবাদিকদের এক প্রেসব্রিফিংকালে তিনি একথা বলেন।

এসময় কক্সবাজার পুলিশ সুপার ছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে দায়িত্বরত এপিবিএন’র তিন ব্যাটালিয়নের অতিরিক্ত ডিআইজিরা উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা ক্যাম্প সহ দেশে নানা অপরাধ বিষয়ে আইজিপি বলেন, মাদকের বিরুদ্ধে সারাদেশে অভিযান অব্যাহত রয়েছে। একই সঙ্গে সব আইনশৃংঙ্খলা বাহিনী কাজ করে যাচ্ছে। সকলে মিলে দেশে ভাল কাজগুলো করছি।

তিনি আরও বলেন, অপরাধ যেখানে সংগঠিত হচ্ছে সেখানে পুলিশ পৌছে যাচ্ছে। অপরাধ করে কেউ ছাড় পাবে না। যে যত বড় অপরাধী হউক না কেন পুলিশ তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিচ্ছে।

চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, আমাদের বিভিন্ন কৌশলে প্রথমে অপরাধীদের তালিকা করি। যদি ওই অপরাধের প্রমাণ মেলে তাদের সঙ্গে সঙ্গে গ্রেপ্তার করা হচ্ছে।

এছাড়া কোন ঘটনা যদি সংঘটিত হলে কাউকে আমরা ছাড় দিচ্ছি না।

তিনি বলেন, অপরাধী যেই হোক তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। যে আইনশৃঙ্খলার স্বাভাবিক গতি ভঙ্গ করার চেষ্টা করবে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

ভাসমান ট্রলার থেকে ১০ জনের লাশ উদ্ধারের ঘটনায় আইজিপি বলেন, মহেশখালী ট্রলারের যে ১০ জনের হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে সেটা যাই হোক না কেন ১০টি প্রাণহানি তো হয়েছে। ঘটনাটি আমি শুনার পর আমি ডিআইজিকে দ্রুত তদন্ত করতে বলেছি। এবং সিআইডি টিম পাঠিয়েছি।

এই ঘটনায় সকল ডিপার্টমেন্ট গুরুত্ব সহকারে কাজ করছে। এই ঘটনায় বেশ কয়েকজন আসামি ধরা পরছে। তারা ১৪৪ ধারায় জবানবন্দি দিয়েছে। এই ঘটনায় তদন্ত চলছে। আমরা আশা করছি এই তদন্তে ভালো কিছু আসবে।

সম্প্রতি সময়ে টেকনাফ অপহরণের বিষয়ে আইজিপি বলেন, কোন ঘটনা ঘটলে সেটা আমরা কাজ করছি। এই ঘটনায় তদন্তে আমাদের বেশ সফলতাও এসেছে। এই ঘটনা গুলো যারা ঘটাচ্ছেন তাদের চিহ্নিত করার কাজ চলছে। এই ঘটনায় যে জড়িত থাকুক না কেন কাউকে ছাড় দেওয়া হবে না। এজন্য সবাইকে অনুরোধ করবো, প্রয়োজনে জরুরি সেবা ৯৯৯ মাধ্যমে আমাদের জানান।

—-ইউএনবি