May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 12th, 2022, 5:04 pm

অবরোধে ১০ হাজারের বেশি বেসামরিক লোক নিহত: মারিউপোলের মেয়র

ইউক্রেনের বন্দর নগরী মারিউপোলের মেয়র সোমবার বলেছেন, তার শহরের রুশ অবরোধে ১০ হাজারের বেশি বেসামরিক লোক নিহত হয়েছে এবং মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যেতে পারে।

সোমবার দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) সাথে ফোনে আলাপকালে মেয়র ভাদিম বয়চেঙ্কো রাশিয়ান বাহিনীকে বহির্বিশ্বের কাছ থেকে সেখানে হত্যাকাণ্ড লুকানোর প্রয়াসে শহরে আটক মানবিক কনভয়কে কয়েক সপ্তাহ অবরুদ্ধ করারও অভিযোগ করেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে আগ্রাসনের নির্দেশ দেয়ার পরপরই শুরু হওয়া রুশ হামলার কারণে মারিউপোল অবরুদ্ধ হয়ে পড়ে এবং যুদ্ধের সবচেয়ে নৃশংস হামলার শিকার হয়েছে।

বয়চেঙ্কো ইউক্রেনের কর্মকর্তাদের সাম্প্রতিক অভিযোগের নতুন বিবরণ দিয়েছেন যে, রুশ বাহিনী মারিউপোলে অবরোধের শিকারদের মৃতদেহ নিষ্পত্তি করার জন্য মোবাইল শ্মশান সরঞ্জাম এনেছিল।

বয়চেঙ্কো বলেন, রুশ বাহিনী অনেক লাশ একটি বিশাল শপিং সেন্টারে নিয়ে গেছে যেখানে স্টোরেজ সুবিধা এবং রেফ্রিজারেটর রয়েছে।

তিনি বলেন, ‘মোবাইল শ্মশানগুলো ট্রাকের আকারে এসেছে: আপনি সেগুলো খুলুন এবং ভিতরে একটি পাইপ আছে এবং এই মৃতদেহগুলো পুড়িয়ে ফেলা হয়েছে।

বয়চেঙ্কো ইউক্রেনীয় নিয়ন্ত্রিত অঞ্চলের একটি স্থান থেকে কথা বলেছেন, তবে এটি মারিউপোলের বাইরে।

মেয়র বলেন, শহরে রাশিয়ান বাহিনী কর্তৃক কথিত শ্মশানের মৃতদেহ পোড়ানোর পদ্ধতি সম্পর্কে তার কাছে বেশ কয়েকটি উৎস রয়েছে, তবে তার তথ্যের উৎস সম্পর্কে বিস্তারিত কিছু জানান নি।

—ইউএনবি