August 17, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 26th, 2021, 7:44 pm

অবশেষে ‘ঢাকা নগর পরিবহন’ চালু

ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ও যানজট নিরসনের জন্য দুই সিটি করপোরেশনের বাস রুট র‌্যাশনালাইজেশনের অংশ হিসেবে অবশেষে পরীক্ষামূলকভাবে ‘ঢাকা নগর পরিবহন’ চালু করেছে সরকার।

রবিবার সচিবালয় থেকে রাজধানীর ঘাটার চর থেকে কাঁচপুর পর্যন্ত বাস এর উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বাস সার্ভিসের উদ্বোধনকালে মন্ত্রী বলেন, ‘ঢাকায় বসবাসরত মানুষের জন্য একটি সুশৃঙ্খল ও আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তুলতে সব ধরনের সহযোগিতা করা হবে।’

তিনি বলেন, ‘আমি গত ১২ দিন হাসপাতালে ছিলাম। আজ হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাসায় না গিয়ে সরাসরি মন্ত্রণালয়ে এসেছি। আমি এই উদ্যোগটাকে গুরুত্ব দিয়েছি।’

প্রাথমিকভাবে এই রুটে ৫০টি বাস চলাচল করবে। পর্যাক্রমে ১০০ টিতে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। ২০২৩ সালের মধ্যে পুরো শহরেই এই সেবা চালু করার লক্ষমাত্রা রয়েছে।

এসময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রকৃতপক্ষে, ঢাকা এবং এর আশপাশের এলাকায় বাংলাদেশের অন্যান্য শহরের তুলনায় ব্যক্তিগত গাড়ির সংখ্যা অনেক বেশি। ব্যক্তিগত যানবাহনের এই লাগামহীন বৃদ্ধির পেছনে একটি শক্তিশালী গণপরিবহন ব্যবস্থার অভাবকে দায়ী করা হয়ে থাকে। এছাড়াও ঢাকায় চলাচলকারী অধিকাংশ বাসই ‘আনফিট’।

—ইউএনবি