May 20, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 13th, 2022, 9:16 pm

অবশেষে ২ বছর পর হিলি দিয়ে ট্যুরিস্ট যাতায়াত শুরু

ফাইল ছবি

দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পাসপোর্টযাত্রীদের চলাচল শুরু হচ্ছে।

আগামীকাল বৃহস্পতিবার থেকে এই দুই দেশের ট্যুরিস্টসহ সকল ভিসাপ্রাপ্ত পাসপোর্টযাত্রীরা আসা-যাওয়া করতে পারবেন।

করোনার কারণে এতোদিন বন্ধ থাকলেও গত ১ বছর থেকে শুধুমাত্র ভারতে মেডিকেল, বিজনেস ও স্টুডেন্ট ভিসায় যাওয়া বাংলাদেশি পাসপোর্টযাত্রীরা হিলি দিয়ে দেশে ফিরতে পারতেন।

হিলি ইমিগ্রেশন কার্যালয় সূত্র জানায়, করোনার কারণে ২০২০ সালের ২৩ মার্চ থেকে হিলি স্থলবন্দর দিয়ে এই দুই দেশের মধ্যে পাসপোর্টযাত্রী চলাচল বন্ধ হয়ে যায়। পরে গত বছরের ১৬ মে থেকে শুধুমাত্র আটকাপড়া বাংলাদেশি পাসপোর্টযাত্রীদের দেশে ফেরার অনুমতি দেয় ভারত। এরপর থেকে করোনার নেগেটিভ সনদ নিয়ে আটকাপড়ারা হিলি স্থলবন্দর দিয়ে দেশে ফিরতে শুরু করেন। কিন্তু এই পথ ব্যবহার করে ভারতে যাওয়া বন্ধ ছিল। গত ২৬ মার্চ থেকে হিলি পথে ট্যুরিস্ট ভিসা দেয়ায় কাল থেকে শুরু হচ্ছে ট্যুরিস্ট, মেডিকেল, বিজনেসসহ সব ধরনের ভিসাপ্রাপ্তরা ভারতে যেতে পারবেন।

এদিকে হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ বদিউজ্জামান বলেন, ভারতের হিলি ইমিগ্রেশন সুত্র থেকে জানতে পেরেছি আগামীকাল বৃহস্পতিবার সকাল থেকে তারা বাংলাদেশ থেকে যাত্রী নেবে। এর আগে তারা এই পথে কোন যাত্রী গ্রহণ করেনি। ফাইনাল কিছু এখনো জানতে পারি নাই। গত মার্চ মাসের শেষের দিকে ভারতের হাইকমিশন হিলি রুট উল্লেখ করে ভিসা দেয়া শুরু করেছে। তবে বেনাপোলসহ অন্যান্য স্থলবন্দর দিয়ে যারা ভারতে যাচ্ছে, তারা হিলি দিয়ে দেশে ফিরতে পারছে বলে জানান তিনি।

—-ইউএনবি