October 6, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 19th, 2022, 2:09 pm

অবাধ ও সুষ্ঠু নির্বাচন শুধুমাত্র আ.লীগের আমলেই হয়: বিবিসিকে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগের আমলেই অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়।

রবিবার প্রচারিত বিবিসির সাংবাদিক লরা কুয়েনসবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘শুধুমাত্র আওয়ামী লীগ সরকারের আমলেই আপনারা অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে পাবেন।’

প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানাতে বর্তমানে যুক্তরাজ্য সফররত শেখ হাসিনা বলেন, ১৯৭৫ সালে তার বাবাসহ পরিবারের ১৮ সদস্যকে হত্যার পর বাংলাদেশে কোনো গণতন্ত্র বা গণতান্ত্রিক অধিকার ছিল না।

তিনি বলেন, হত্যাকাণ্ডের পর সামরিক স্বৈরশাসকরা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এবং প্রকাশ্যে বা গোপনে দীর্ঘদিন দেশ শাসন করেছে।

হাসিনা বলেন, সামরিক শাসকরা রাজনৈতিক দল গঠন করেছে এবং তারা কখনোই জনগণের কাছে গিয়ে ভোট চায়নি।

প্রধানমন্ত্রী বিবিসিকে বলেন, ‘তারা সেনাবাহিনী, প্রশাসন এবং সবকিছুকে শুধু ক্ষমতায় থাকার জন্য ব্যবহার করেছে।’

বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য ব্রিটিশ হাইকমিশনারের তার সরকারের প্রতি আহ্বানের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একটি গণতান্ত্রিক ব্যবস্থা এবং অবাধ, সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে তিনি সচেষ্ট।

গুমের অভিযোগের বিষয়ে জানতে চাইলে শেখ হাসিনা বলেন, যে কেউ অভিযোগ করতে পারে, তবে অভিযোগ কতটুকু সত্য তা আপনাকে মূল্যায়ন করতে হবে।

প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে তার ব্যক্তিগত স্মৃতি সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি প্রতিটি কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে এবং অন্যান্য অনুষ্ঠানে যোগদানে প্রয়াত রানির সাথে সাক্ষাত করেছেন এবং কথা বলেছেন।

প্রয়াত রানির সঙ্গে স্মৃতির কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন,‘তার চমৎকার স্মৃতিশক্তি ছিল এবং তিনি আমাকে না দেখলে তখন খোঁজ নিতেন। বলতেন, হাসিনা কোথায়?

প্রধানমন্ত্রী বলেন, প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্যের রানি হলেও তিনি কমনওয়েলথেরও নেতা ছিলেন। তাই, কমনওয়েলথের সদস্য হিসাবে তিনি আমাদের কাছে অনেক মূল্যবান ছিলেন।’

শেখ হাসিনা বলেন, ‘আমরা রানিকে ভালোবাসি। তিনি খুব স্নেহশীল ছিলেন। আমি ভাগ্যবান যে তিনি সব সময় আমার নাম মনে রেখেছেন। আমি তাকে শ্রদ্ধা জানাতে এখানে এসেছি।’

—ইউএনবি