September 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, September 14th, 2022, 8:29 pm

টানা বর্ষণে বিপর্যস্ত রাজধানীবাসি, চলতে পারে আরও ২৪ ঘন্টা

বুধবার নিম্নচাপের প্রভাবে সকাল থেকে মুষলধারে বৃষ্টিতে বিপর্যস্ত নগরজীবন। ছবিটি রাজধানীর আগারগাঁও শেরেবাংলা নগর এলাকা থেকে তোলা।

মোঃ সাকিক হারুন ভূঁইয়া:

বুধবার দুপুর ১২টা থেকে আগামী ২৪ ঘণ্টায় দেশের আটটি বিভাগে ভারী থেকে অতি ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

চলমান মৌসুমী বায়ুর প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

বঙ্গোপসাগরের সৃষ্টি হওয়া নিম্নচাপ ও লঘুচাপের কারণে বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন নিচু এলাকায় পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি করেছে। ছবিটি বুধবার মাতুয়াইল কলেজ রোড এলাকা থেকে তোলা।

মঙ্গলবার রাত থেকে বৃষ্টি শুরু হলেও বুধবার সকাল পর্যন্ত কোনো বিরতি দেখা যায়নি। টানা বৃষ্টিতে ঢাকাবাসী বিশেষ করে কর্মকর্তা-কর্মচারী ও স্কুলগামী শিক্ষার্থীরা চরম দুর্ভোগে পড়েছে।

দিনমজুরসহ নিম্ন আয়ের মানুষকে কাজের অভাবে অলস সময় পার করতে দেখা গেছে। দিনভর হালকা থেকে মাঝারি বৃষ্টির কারণে অনেকেই ঘরে থাকতে বাধ্য হয়েছেন।

টানা বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। ছবিটি বুধবার রাজধানীর জুরাইন আলমবাগ এলাকা থেকে তোলা।

অন্যদিকে সারাদেশে বন্যার কারণে স্থগিত হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফেটেক(এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল (বৃহস্পতিবার)। পরীক্ষা কেন্দ্রে যথাসময়ে উপস্থিত হতে হাতে সময় রেখেই বাসা থেকে বের হতে অনুরোধ জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ।

একটি বিবৃতিতে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) জানিয়েছে, অবিরাম বৃষ্টির কারণে বিগত কয়েকদিন ধরে ঢাকার অনেক সড়কে যানজটে খুবই ধীরগতিতে যান চলাচল করছে। পাশাপাশি সড়কে নির্মাণ কাজের জন্য করা বড় বড় গর্তগুলো বৃষ্টির পানিতে ভরে গেছে।

প্রবল বর্ষণে তীব্র যানজটের কারণে গন্তব্যে পৌঁছাতে সমস্যায় পড়েছেন যাত্রীরা। অন্যান্য কর্মদিবসের তুলনায় মোটরচালিত যানবাহনের সংখ্যা তুলনামূলক কম ছিল। কারণ বেশিরভাগ মানুষ বাসায় থাকতে পছন্দ করেছে।