January 21, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 21st, 2021, 12:13 pm

অভিজিৎ হত্যাকারীদের তথ্য চেয়ে ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা যুক্তরাষ্ট্রের

লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় ও তার স্ত্রী রাফিদা আহমেদের উপর হামলাকারীদের তথ্য চেয়ে ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

একুশে বইমেলা থেকে ফেরার পথে ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাত সোয়া ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সোহরাওয়ার্দী উদ্যানের পাশে জঙ্গিরা যুক্তরাষ্ট্র প্রবাসী অভিজিৎ রায় ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যার ওপর হামলা চালায়। অভিজিৎকে চাপাতি দিয়ে নির্মমভাবে কোপানো হয়। বন্যা তাকে বাঁচানোর চেষ্টা করলে তাকেও কুপিয়ে বাম হাতের বৃদ্ধা আঙুল কেটে ফেলে এবং মারাত্মক আহত করে। পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হলে রাত সাড়ে ১০টার দিকে চিকিৎসাধীন অবস্থায় অভিজিৎ মারা যান।

সোমবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র বলছে, একজন লেখক, ব্লগার ও অ্যাক্টিভিস্ট হিসেবে অভিজিৎ রায় বাংলাদেশে মৌলবাদের বিরুদ্ধে ও বাক স্বাধীনতার পক্ষে সক্রিয় ছিলেন। তিনি বাংলাদেশে কারাবন্দী নাস্তিক ব্লগারদের দুর্দশার বিষয়ে সচেতনতা বাড়াতে আন্তর্জাতিক প্রতিবাদ গড়ে তোলায় কাজ করতেন এবং সামাজিক দমন-পীড়নের বিরুদ্ধে প্রতিবাদে পরিচিত মুখ ছিলেন।

বিবৃতিতে বলা হয়, লেখালেখি ও ভিন্নমতের জন্য অভিজিৎকে লক্ষ্যবস্তু এবং হত্যা করা হয়।

তাকে হামলার দায় স্বীকার করেছে আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি)। যুক্তরাষ্ট্র মনে করে হামলাকারীরা বাংলাদেশেই অবস্থান করছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিপ্লোম্যাটিক সিকিউরিটি সার্ভিসের রিওয়ার্ডস ফর জাস্টিস (আরএফজে) এই পুরস্কার ঘোষণা করে।

–ইউএনবি