December 1, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 18th, 2021, 7:20 pm

অর্ধেক ভাড়ার দাবিতে ঢাকা কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ

ছাত্রদের জন্য হাফ ভাড়া করতে কর্তৃপক্ষের নিকট দাবী জানিয়ে ঢাকা কলেজের ছাত্ররা রাস্তা অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে। ছবিটি বৃহস্পতিবার মিরপুর রোড থেকে তোলা।

গণপরিবহনে শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেয়ার দাবিতে বিক্ষোভ করেছেন রাজধানীর ঢাকা কলেজের শতাধিক শিক্ষার্থী। বৃহস্পতিবার ঢাকা কলেজের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন তারা। এ সময় তারা বেশ কয়েকটি কোম্পানির বাস আটকে রাখেন।

পরবর্তীতে পুলিশের আশ্বাসে আন্দোলন সাময়িক স্থগিত করেন তারা।

এর আগে ১৬ নভেম্বর বিকালে কলেজ থেকে বাসে করে বাসায় ফেরার সময় অর্ধেক ভাড়া দিতে চাইলে ঢাকা কলেজের এক শিক্ষার্থীকে হয়রানি করেন চালক ও সহযোগী। ভুক্তভোগী শিক্ষার্থী জানান, বাসে এ ধরনের ঘটনা প্রায়শই ঘটে থাকে। এ ঘটনার প্রেক্ষিতেই মূলত আন্দোলনে সরব হওয়ার কথা জানান বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

ছাত্রদের জন্য হাফ ভাড়া করতে কর্তৃপক্ষের নিকট দাবী জানিয়ে ঢাকা কলেজের ছাত্ররা রাস্তা অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে। ছবিটি বৃহস্পতিবার মিরপুর রোড থেকে তোলা।

তামিম নামে ঢাকা কলেজের মাস্টার্সের এক শিক্ষার্থী বলেন, আমাদের এক সহপাঠীকে বাসে হয়রানি করা হয়। বাসের চালকের সহযোগীরা আমাদের কাছ থেকে সরকার নির্ধারিত অর্ধেক ভাড়া নিতে চায় না। বরং তারা আমাদের সাথে দুর্ব্যবহার করে। এ জন্য আমরা অর্ধেক ভাড়ার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করি।

পরবর্তীতে নিউ মার্কেট থানার ওসি বিষয়টি সমাধানের আশ্বাস দিলে শিক্ষার্থীরা আন্দোলন থেকে সরে দাঁড়ান। তবে তাদের দাবি মানা না হলে আগামী শনিবার বা রবিবার আবারও আন্দোলনে নামার কথা জানান ঢাকা কলেজের এ শিক্ষার্থী।

আন্দোলন চলাকালে ঢাকা কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল কুদ্দুস শিকদার শিক্ষার্থীদের সাথে দেখা করেন।

এ বিষয়ে জানতে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ ম কাইয়ুমের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার ফোন নম্বরটি বন্ধ পাওয়া যায়। আর বিষয়টি সম্পর্কে অবগত নন বলে জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ আই. কে. সেলিম উল্লাহ খোন্দকার।

এর আগে ১৫ নভেম্বর রাজধানীর ইম্পেরিয়াল কলেজের এক ছাত্রকে গলাধাক্কা দিয়ে বাস থেকে ফেলে দেয়ার প্রতিবাদে রামপুরায় রাইদা পরিবহনের অন্তত ৫০টি বাস আটকে রাখেন কলেজটির শিক্ষার্থীরা। পরে পরিচয়পত্র দেখানো সাপেক্ষে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেয়ার দাবি মেনে নেয় রাইদা বাস কর্তৃপক্ষ।

—ইউএনবি