July 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 19th, 2024, 7:35 pm

অসুস্থ সৌদির বাদশাহ

অনলাইন ডেস্ক :

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ অসুস্থ হয়ে পড়েছেন। তিনি প্রচ- জ¦র ও শরীর ব্যথায় ভুগছেন। সৌদির রাষ্ট্রয়াত্ত্ব বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি’র। রোববার (১৯ মে) সৌদি প্রেস এজেন্সি’র এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, বাদশা কী ধরনের অসুস্থতায় ভুগছেন সেটি নিরূপণে হাসপাতালে তার স্বাস্থ্য পরীক্ষা করা হবে। সৌদির রয়্যাল কোর্ট জানিয়েছে, জেদ্দার রাজপ্রাসাদের ভেতর অবস্থিত রয়্যাল ক্লিনিকেই বাদশার স্বাস্থ্য পরীক্ষা করা হবে। তারা বলেছে, “সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে জেদ্দার আসসালাম রাজপ্রাসাদের রয়্যাল ক্লিনিকে বাদশাহ সালমান বিন আবদুল আজিজের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

বাদশার অসুস্থতার লক্ষণের মধ্যে রয়েছে উচ্চ তাপমাত্রা এবং শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথা।” রয়্যাল কোর্ট আরও জানিয়েছে, চিকিৎসকরা সিদ্ধান্ত নিয়েছেন বাদশার অসুখ খুঁজে বের করতে কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এ ছাড়া তার শারীরিক অবস্থার ওপর নজর রাখা হবে। গত মাসেও একবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। ৮৮ বছর বয়সী আব্দুলআজিজ ২০১৫ সালে দেশটির ক্ষমতায় আসেন।

এর আগে, শারীরিক সমস্যা দেখা দেওয়ায় ২০২২ সালের মে মাসে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। ওই সময় তার কোলোনোস্কপি ও মেডিকেল পরীক্ষা করা হয়। সেসময় রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, বাদশাহ সালমান তার হার্টের পেসমেকারের ব্যাটারি প্রতিস্থাপনের জন্য রাজধানী রিয়াদের হাসপাতালে ভর্তি হয়েছেন। তার আগে ২০২০ সালে গলব্ল্যাডার অপসারণের জন্য অস্ত্রোপচার করেছিলেন তিনি। সেই সময় তার শারীরিক অবস্থা নিয়ে বিভিন্ন ধরেনের জল্পনা ছড়িয়ে পড়ে।