June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 31st, 2023, 9:35 pm

অস্ট্রেলিয়ায় দাবানলে ২ মৃত্যু, বহু বাড়ি ভস্মীভূত

অনলাইন ডেস্ক :

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যে দাবানলে ২ জনের মৃত্যু হয়েছে এবং বহু বাড়ি ভস্মীভূত হয়েছে। নিয়ন্ত্রণহীন দাবানল ঠেকাতে অস্ট্রেলিয়ার দমকল কর্মীদের পাশাপাশি প্রতিবেশী নিউ জিল্যান্ডের দমকল কর্মীরাও যোগ দিচ্ছেন। রয়টার্স জানিয়েছে, কুইন্সল্যান্ডের দক্ষিণপূর্বাংশের তৃণভূমিতে দু’টি দাবানল বিশাল আকারে ছড়িয়ে পড়েছে, ওই এলাকার বাসিন্দাদের অবিলম্বে সরে যেতে বলা হয়েছে। এর পাশাপাশি রাজ্যটির আরও বহু এলাকায় দাবানল দেখা দিয়েছে। গত সপ্তাহ থেকে শুরু হওয়া এসব দাবানলে অন্তত ৪৫টি বাড়ি ধ্বংস হয়ে গেছে এবং দুইজনের মৃত্যু হয়েছে। এসব দাবানলকে ‘ধ্বংসাত্মক’ বলে বর্ণনা করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ।

মঙ্গলবার (৩১ অক্টোবর) তিনি কুইন্সল্যান্ড পরিদর্শনে গিয়েছেন। বড় একটি দাবানলের নিকটবর্তী শহর বুন্ডাবার্গে আলবানিজ বলেন, “লোকজন যখন তাদের ঘরবাড়ি হারায়, সেই দৃশ্য খুব হৃদয়বিদারক। এটি খুব কঠিন একটি সময় আর এই গ্রীষ্ম আমাদের অনেক ভোগাবে।” আলবানিজ জানান, কুইন্সল্যান্ডের প্রতিবেশী রাজ্য ভিক্টোরিয়া ও অস্ট্রেলিয়ার প্রতিবেশী দেশ নিউ জিল্যান্ডের দমকলকর্মীরা দাবালন ঠেকাতে সাহায্য করার জন্য আসছেন, তারা পথে রয়েছেন। অস্ট্রেলিয়া তাদের রেকর্ডকৃত ইতিহাসে সবচেয়ে শুষ্ক সেপ্টেম্বর কাটানোর পর দাবানল ঋতু আগাম শুরু হয়ে যায়। আসছে মাসগুলোতে আবহাওয়া বেশ উষ্ণ হবে এবং গড়ের চেয়ে কম বৃষ্টিপাত হবে বলে দেশটির আবহাওয়া ব্যুরো পূর্বাভাস দিয়েছে। কুইন্সল্যান্ডের দাবানলগুলো থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে নিউ সাউথ ওয়েলস রাজ্যে ১৮৫০০ একরেরও বেশি এলাকাজুড়ে দাবানল নিয়ন্ত্রণহীনভাবে সবকিছু পুড়িয়ে দিচ্ছে বলেও রয়টার্স জানিয়েছে।

দমকলকর্মীরা জানিয়েছেন, সিডনির প্রায় ২০০ কিলোমিটার উত্তরপশ্চিমে উলানের কাছে ২৪৭ একর এলাকাজুড়ে জ¦লতে থাকা একটি দাবানল বিস্ফোরক গুদামজাত করা আছে এমন একটি স্থাপনার দিকে এগিয়ে যাচ্ছে। তারা ওই স্থাপনার কাছাকাছি বসবাস করা সবাইকে সতর্ক করে এলাকা ছেড়ে চলে যেতে বলেছেন।