May 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, April 8th, 2024, 8:20 pm

অস্ট্রেলিয়ার চুক্তিতে ফিরলেন মলিনিউ

অনলাইন ডেস্ক :

ওয়ানডে দলে ফিরে প্রথম ম্যাচেই প্লেয়ার অব দা ম্যাচ, টি-টোয়েন্টি সিরিজে দারুণ ধারাবাহিক পারফরম্যান্স দেখিয়ে প্লেয়ার অব দা সিরিজ। বাংলাদেশ সফর দিয়ে অস্ট্রেলিয়া দলে প্রত্যাবর্তনটা দুর্দান্ত করেছেন সোফি মলিনিউ। পুরস্কারও তিনি পেয়ে গেলেন দ্রুতই। ২৬ বছর বয়সী বাঁহাতি স্পিনার জায়গা ফিরে পেলেন তিন সংস্করণে ক্রিকেট অস্ট্রেলিয়ার চুক্তিতে। আন্তর্জাতিক ক্রিকেটে শুরুটায় দারুণ সম্ভাবনার ঝিলিক দেখালেও মলিনিউয়ের সামনে বাধা হয়ে দাঁড়ায় একের পর এক চোট। একটি থেকে সের না উঠতেই নতুন করে থাবা বসায় আরেকটি। সবশেষ গুরুতর এসিএল চোট তাকে লম্বা সময়ের জন্য বাইরে ছিটকে দেয়। দুই বছর আগে বোর্ডের চুক্তিও হারান তিনি। সেই দুঃসময়ের দীর্ঘ প্রহর কাটিয়ে তিনি সম্প্রতি ফিরেছেন সব সংস্করণের দলেই।

ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট দিয়ে প্রায় আড়াই বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন হয় তার। পার্থের পেস সহায়ক উইকেটে ১০ ওভারে ১১ রান দিয়ে উইকেট পাননি তিনি। পরে তিনি দুর্দান্ত বোলিং করেন ভারতের উইমেন’স প্রিমিয়ার লিগে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর শিরোপা জয়ে বড় অবদান রাখেন ১২ উইকেট নিয়ে। বিদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ উইকেট ছিল তার। ফাইনালে তিন উইকেট নিয়ে প্লেয়ার অব দা ম্যাচও হন তিনি। এরপর ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়া দলে ফেরেন তিনি সম্প্রতি বাংলাদেশ সফর দিয়ে। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে একাদশে সুযোগ দেওয়া হয়নি এই বাঁহাতি স্পিনারকে।

পরের ম্যাচে তাকে রাখা হয় দলে। আড়াই বছর পর ওয়ানডেতে ফিরেই তার বোলিং ফিগার ছিল ১০-৫-১০-৩! সেদিন ম্যাচ সেরা হওয়ার পর সিরিজের শেষ ম্যাচে তার প্রাপ্তি ছিল ২৩ রানে ২ উইকেট। পরে টি-টোয়েন্টি সিরিজেও বাংলাদেশকে ভুগিয়ে ৬ উইকেট শিকার করেন তিনি ওভারপ্রতি স্রেফ ৪.১৬ রান দিয়ে। এরপর সোমবার পেলেন চুক্তিতে ফেরার সুখবর। মলিনিউ ফেরায় সম্প্রতি দলে জায়গা হারিয়েছেন অভিজ্ঞ জেস জোনাসেন। তবে চুক্তিতে টিকে গেছেন ৩১ বছর বয়সী অফ স্পিনার। দীর্ঘ চোট কাটিয়ে বাংলাদেশ সফর দিয়ে ফেরা গতিময় পেসার টায়লা ভ্যালেমিক আছেন চুক্তিতে। গতবারের চুক্তি থেকে এবার নেই শুধু মেগ ল্যানিং।

অস্ট্রেলিয়ার ইতিহাসের সফলতম অধিনায়ক এই কিংবদন্তি অবসর নিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের চুক্তি অনুযায়ী ১৫ থেকে ১৮ জন ক্রিকেটারকে রাখা হয় চ্কু্িততে। এবারের চুক্তিতে জায়গা পেয়েছেন ১৭ জন।