July 1, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 22nd, 2022, 8:47 pm

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ

প্রধানমন্ত্রী স্কট মরিসন পরাজয় স্বীকার করার পরে অস্ট্রেলিয়ার সিডনিতে লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবানিজ (মাঝখানে) তার পার্টনার জোডি হেডন (ডানদিকে) এবং লেবার সিনেট নেতা পার্টনার পেনি ওং (বামদিকে) এর সঙ্গে।

অনলাইন ডেস্ক :

স্কট মরিসনকে হারিয়ে লেবার পার্টির নেতা অ্যান্থনি অ্যালবানিজ (আলবো) অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। এর আগে শনিবারের নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফলের আগেই পরাজয় মেনে নিয়েছেন স্কট মরিসন। একই সঙ্গে অ্যালবানিজকে অভিনন্দনও জানিয়েছেন তিনি।

অ্যালবানিজ এমন একজন রাজনীতিবিদ, যিনি সিডনি শহরতলিতে বসবাসকারী এক সিঙ্গেল মায়ের একমাত্র সন্তান হিসেবে তার জীবন শুরু করেন।

এছাড়াও তিনি বহুসাংস্কৃতিক অস্ট্রেলিয়ার একজন নায়কও। তিনি ১২১ বছরের ইতিহাসে প্রথম ‘অ-অ্যাংলো সেল্টিক’ প্রধানমন্ত্রী হিসেবে এই পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

অস্ট্রেলিয়ার দীর্ঘতম রাজনীতিবিদদের একজন অ্যান্থনি আলবানিজ। তিনি ২০০৭ সাল থেকে লেবার পার্টির নেতৃত্ব দিচ্ছেন।

গ্রিনহাউস গ্যাস নির্গমন কমিয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ে পদক্ষেপ নেয়ায় পিছিয়ে থাকা অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক খ্যাতি পুনর্বাসনের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

জয় উদযাপনের আগে অ্যালবানিজ জানিয়েছেন, তিনি দেশকে একত্রিত করতে চান। পাশাপাশি জলবায়ু সমস্যার সমাধান করতে চান।

তিনি বলেছেন, আধুনিক অস্ট্রেলিয়াকে প্রতিফলিত করার সময় এসেছে।

ছয় সপ্তাহের নির্বাচনী প্রচারণার সময় অ্যালবানিজ বারবার উল্লেখ করেছেন, তিনি তার সুবিধাবঞ্চিত শৈশব থেকে জীবনের পাঠ শিখেছিলেন।

নিজের নির্বাচনী প্রচারণায় তিনি কর্মজীবী ​​বাবা-মায়ের জন্য সস্তায় শিশুর যত্ন কেন্দ্র এবং বয়স্কদের জন্য উন্নত নার্সিং হোমের প্রতিশ্রুতি দেন। এছাড়াও তিনি এছাড়া সামাজিক পরিষেবাগুলোতে বিনিয়োগ এবং জলবায়ু যুদ্ধের অবসানেরও প্রতিশ্রুতি দিয়েছিলেন।

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে টোকিও শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার সময় অ্যালবেনিজ অস্ট্রেলিয়াকে পুনর্গঠন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন অ্যালবানিজ।

তিনি বলেছেন, তিনি এই অঞ্চলে চীনা কৌশলগত প্রতিযোগিতার বিষয়ে সাবেক প্রধানমন্ত্রী স্কট মরিসনের বর্তমান প্রশাসনের সঙ্গে ‘সম্পূর্ণ সামঞ্জস্য’ বজায় রাখবেন।

এদিকে পরাজয় মেনে নিয়ে দেয়া ভাষণে স্কট মরিসন বলেন, আজ থেকে আমি বিরোধী দলের নেতা। নির্বাচনে জয়লাভ করায় অ্যান্থনি আলবানিজের সঙ্গে কথা বলে তাকে অভিনন্দন জানিয়েছি।

দেশটির সরকার গঠনের জন্য প্রতিনিধি পরিষদের ১৫১টি আসনের অন্তত ৭৬ টিতে জয়লাভ করতে হবে অ্যালবানিজের দল লেবারের। প্রাপ্ত ফলাফলে দেখা যায়, এখন পর্যন্ত লেবার জিতেছে ৭২টি আসনে। অন্যদিকে মরিসনের দল লিবারেল পার্টির জোট সরকার ৫৫টি আসনে জয় লাভ করেছে। এখন পর্যন্ত ১১টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন। আর বাকি ১৩টি আসনে কারা জয়ী হচ্ছেন সেটি এখনো নিশ্চিত নয়।

তবে, নতুন প্রধানমন্ত্রী কেন্দ্রীয় বাম নেতাদের সঙ্গে জনগণের একটা ঐক্যের প্রতিশ্রুতি দিয়েছেন।