June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 17th, 2024, 7:44 pm

আইএমএফ প্রবৃদ্ধির পূর্বাভাস কমালে আতঙ্কিত হওয়ার কিছু নেই: অর্থমন্ত্রী

চলতি অর্থবছরে আইএমএফের বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস কমানো নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধারের বিষয়ে তিনি সন্তুষ্ট।

স্থানীয় সময় মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংক-আইএমএফের বসন্তকালীন বৈঠকের ফাঁকে এক বাংলাদেশি সাংবাদিকের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, আইএমএফের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস নিয়ে চিন্তা নেই, কারণ দেশ এরই মধ্যে সংকট কাটিয়ে উঠতে শুরু করেছে।

তিনি বলেন, ‘অর্থনৈতিক সংস্কারের জন্য সরকার যেসব উদ্যোগ নিয়েছে, সেগুলো কাজ করছে।’

অর্থমন্ত্রী আরও বলেন, মানুষ স্বস্তি ফিরে পাচ্ছে। কিন্তু যারা নেতিবাচক দৃষ্টিতে দেখছেন, তারা খুশি নন।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) চলতি ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধির পূর্বাভাস সংশোধন করে ৫ দশমিক ৭ শতাংশ করেছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) প্রকাশিত ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকে সংশোধিত এ প্রতিবেদন করেছে আইএমএফ।

আইএমএফের প্রবৃদ্ধির পূর্বাভাসে ক্রমাগত উচ্চ মূল্যস্ফীতি, বেকারত্ব, নিম্ন রেমিট্যান্স প্রবাহ এবং শিল্প বিনিয়োগের লক্ষ্যমাত্রা হ্রাসসহ বিভিন্ন বৈশ্বিক ও স্থানীয় চ্যালেঞ্জ তুলে ধরা হয়েছে।

দ্বিতীয়বারের মতো বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে বৈশ্বিক ঋণদাতা সংস্থাটি। গত বছরের অক্টোবরে দেওয়া ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রবৃদ্ধির পূর্বাভাস সাড়ে ৬ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করেছে।

অন্যদিকে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) রপ্তানির ওপর নির্ভর করে ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের জিডিপি ৬ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে বলে জানিয়েছিল।

চলতি মাসের শুরুর দিকে বিশ্বব্যাংক জানিয়েছে, উচ্চ মূল্যস্ফীতির কারণে বেসরকারি ভোগ কমে যাওয়ায় নিম্ন প্রবৃদ্ধির মুখোমুখি হবে বাংলাদেশ।

—–ইউএনবি