November 28, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 14th, 2021, 1:08 pm

আইওআরএ সম্মেলন: চলতি সপ্তাহে ঢাকায় আসবেন বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সদস্য রাষ্ট্রের প্রতিনিধি হিসেবে যুক্তরাজ্যের কমনওয়েলথ, জাতিসংঘ ও দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিমন্ত্রী লর্ড তারিক আহমেদসহ বেশ কয়েকজন পররাষ্ট্রমন্ত্রী চলতি সপ্তাহে বাংলাদেশ সফরে আসবেন।
সোমবার বিকালে ‘বাংলাদেশ-যুক্তরাজ্য: উন্নয়ন অংশীদার’ শিরোনামে এক অনুষ্ঠানে ব্রিটিশ প্রতিমন্ত্রী মূল্য বক্তব্য প্রদান করবেন। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠানটি ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত হবে।
এক কর্মকর্তা জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গেও ব্রিটিশ প্রতিমন্ত্রীর বৈঠক রয়েছে।
শ্রীলঙ্কা, ইউনিয়ন অব কমোরস, ইন্দোনেশিয়া ও দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী এবং তানজানিয়ার একজন মন্ত্রীও বাংলাদেশ সফরে আসবেন।
মার্কিন উপসহকারী সচিব কেলি কিডারলিং মঙ্গলবার বাংলাদেশে আসতে পারেন বলেও জানান এক কর্মকর্তা।
ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলন ১৭ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে। এছাড়া ২৩তম জ্যৈষ্ঠ কর্মকর্তা কমিটি ও এর সংশ্লিষ্ট বৈঠক ১৫ ও ১৬ নভেম্বর হাইব্রিড ফরম্যাটে (সশরীর ও ভার্চুয়াল মাধ্যম) অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ আইওআরএ’র সভাপতি হিসেবে নভেম্বরে দায়িত্ব নেবে। সভাপতি হিসেবে বাংলাদেশ ২০২১-২০২৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করবে। এ সময় শ্রীলঙ্কা সহসভাপতি ও সংযুক্ত আরব আমিরাত সাবেক সভাপতির দায়িত্ব নেবে।
ভারত মহাসাগরীয় অঞ্চলে কোভিড-১৯ এর প্রভাব এবং এর থেকে অর্থনীতির পুনরুদ্ধারের বিষয়ে একটি কৌশলগত আলোচনা ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে।
আইওআরএ’র সভায় যোগ দিতে আসা প্রতিনিধিদের সম্মানার্থে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন নৈশভোজের আয়োজন করবেন।
আইওআরএ হলো একটি আন্ত সরকার সম্পর্কীয় সংস্থা যা ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয়। এর সদস্য রাষ্ট্রগুলো হলো অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইউনিয়ন অব কমোরোস, ফ্রেঞ্চ রিপাবলিক, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, ওমান, সেশেলস, সিঙ্গাপুর, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তানজানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন।

–ইউএনবি