May 30, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 5th, 2024, 1:00 pm

আইনজীবী ফাওজিয়া করিমকে আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কারে ভূষিত করেছে যুক্তরাষ্ট্র

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজকে ২০২৪ সালের আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কারে ভূষিত করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিঙ্কেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন ৪ মার্চ (মার্কিন সময়) হোয়াইট হাউসে বার্ষিক আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করেন।

অন্য পুরস্কারপ্রাপ্তরা হলেন- বেনাফশা ইয়াকুবি (আফগানিস্তান), ভোলহা হারবুনোভা (বেলারুশ), আজনা জুসিচ (বসনিয়া ও হার্জেগোভিনা), মিনৎজু উইন (মিয়ানমার), মার্থা বিয়াত্রিজ রোকে কাবেলো (কিউবা), ফাতিমা কোরোজো (ইকুয়েডর), ফাতৌ বালদেহ (গাম্বিয়া), ফারিবা বালুচ (ইরান), রিনা গনোই (জাপান), রাভা এল হায়মার (মরক্কো) এবং আকুয়াতে আতুহাইরে (উগান্ডা)।

পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেন, বৃহত্তর স্থিতিশীলতা, বৃহত্তর সমতা ও বৃহত্তর সুযোগ প্রতিষ্ঠায় কাজ করা প্রতিটি সাহসী নারীর পাশে রয়েছে যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, ‘নারী ও মেয়েদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে যেসব বাধা বাধা সৃষ্টি করে, সেগুলো দূর করতে আমরা অঙ্গীকারবদ্ধ। এই কারণেই নারী ও মেয়েদের অধিকারকে তাদের সমস্ত বৈচিত্র্যের মধ্যে বিজয়ী করা আমাদের পররাষ্ট্র নীতির একটি কেন্দ্রীয় অংশ।’

তিনি বলেন, গত তিন বছরে তারা বিশ্বজুড়ে নারী ও মেয়েদের সহায়তার জন্য সুনির্দিষ্ট কৌশল, নীতি এবং কর্মসূচি তুলে ধরেছেন।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলছে, ফাওযিয়া তিন দশকেরও বেশি সময় ধরে প্রান্তিক জনগোষ্ঠীর অধিকারের জন্য লড়াই করে আসছেন।

তিনি বর্তমানে তার নিজস্ব আইন চেম্বারের প্রধান এবং ফাউন্ডেশন ফর ল অ্যান্ড ডেভেলপমেন্ট (এফএলএডি) এর চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করছেন।

তার নেতৃত্বে এফএলএডি একটি রায়ে জয়লাভ করেছিল। রায়টিতে বলা হয়- ২০১৫ সালের গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি গৃহকর্মীদের অধিকার রক্ষার জন্য অপর্যাপ্ত ছিল।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলেছে, ফাওজিয়া ব্যক্তিগতভাবে পোশাক শ্রমিকদের পক্ষে তাদের নিয়োগকর্তাদের বিরুদ্ধে প্রায় ৩ হাজার মামলা দায়ের করেছেন এবং বাংলাদেশ মুক্ত গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন ফেডারেশন (বিআইজিইউএফ) এবং গৃহকর্মী নির্দেশিকা প্রতিষ্ঠায় সহায়তা করেছেন।

তিনি এর আগে ২০০৭-২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এবং অ্যাসিড সারভাইভারস ট্রাস্টের প্রতিষ্ঠাতা ট্রাস্টি তিনি।

২০২৩ সালের নভেম্বরে বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রশাসন যৌন হয়রানির মামলাগুলো পর্যালোচনা এবং আদালতে সুপারিশ করার জন্য ফাওজিয়াকে প্রশাসনের পাঁচ সদস্যের কমিটিতে নির্বাচিত করে।

—-ইউএনবি