May 20, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, January 17th, 2022, 1:04 pm

আইনি লড়াই হেরে অস্ট্রেলিয়া ছাড়লেন জকোভিচ

অনলাইন ডেস্ক :

আইনি লড়াইয়ে হেরে অস্ট্রেলিয়া থেকে সোমবার দুবাই পৌঁছেছেন বিশ্বের শীর্ষ টেনিস তারকা নোভাক জোকোভিচ। এর ফলে অস্ট্রেলিয়ান ওপেন খেলা হচ্ছে না বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস খেলোয়াড়ের।

এর আগে করোনার টিকাগ্রহণ না করা জকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে করা আপিল খারিজ করে দেয় অস্ট্রেলিয়ার ফেডারেল আদালত।

অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিতে গত ৬ জানুয়ারি অস্ট্রেলিয়ায় যান জোকোভিচ। কিন্তু করোনার টিকা না নেয়ায় তাকে অভিবাসন দপ্তর আটকে দেয়। পরে বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। জোকোভিচ টুর্নামেন্টে অংশ নেয়ার আবেদন করে জিতলেও অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী পরে তার ভিসা বাতিল করে দেন। তিনজন ফেডারেল কোর্টের বিচারক রবিবার সর্বসম্মতিক্রমে জকোভিচের ভিসা বাতিলের আদেশ বহাল রাখায় শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ান ওপেনে যোগ দেয়ার ছাড়পত্র পেলেন না তিনি।

জোকোভিচ পরবর্তী কোথায় ভ্রমণের পরিকল্পনা করছেন তা এখনও পরিষ্কার নয়। দুবাই ডিউটি ফ্রি টেনিস টুর্নামেন্ট আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত শুরু হচ্ছে না, যেটি জোকোভিচ ২০২০ সালে জিতেছিলেন।

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইতে ভ্রমণকারীদের টিকা দেয়া বাধ্যতামূলক নয়। যদিও ফ্লাইটে চড়ার জন্য তাদের অবশ্যই করোনার নেগেটিভ সনদ দেখাতে হয়।

জোকোভিচ নয়টি অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জিতেছেন, যার মধ্যে পরপর তিনটি। তিনি মোট ২০টি গ্র্যান্ড স্ল্যাম পর্যায়ের শিরোপা (সবচেয়ে মর্যাদাবাহী ৪টি টেনিস প্রতিযোগিতা) জয় করেছেন, যা টেনিসের ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক।