July 14, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 24th, 2023, 7:46 pm

আইন ভঙ্গ করে সিনেমার পোস্টারে ধূমপানের দৃশ্য

অনলাইন ডেস্ক :

যেকোনো চলচ্চিত্রের প্রচারণায় পোস্টার গুরুত্বপূর্ণ। সংক্ষেপে সিনেমার সারাংশ দর্শককে জানাতে পোস্টারের জুড়ি নেই। তবে বর্তমানে চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রকে আকর্ষণীয় করতে ইদানীং সিনেমার পোস্টার নায়কের ধূমপানরত ছবির ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তামাক নিয়ন্ত্রণ আইনভঙ্গ করে পোস্টারে ধূমপানের দৃশ্য ব্যবহারের বিষয়টি নিয়ে উদ্বেগ জানিয়েছেন সিনেমা সংশ্লিষ্টরা। চলতি মাসে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার সিনেমা ‘তুফান’র শুটিং শুরু হয়েছে। সিনেমাটি নির্মাণ করছেন রায়হান রাফী। ইতোমধ্যেই দর্শকদের মাঝে ব্যাপক বেশ সাড়া ফেলেছে সিনেমাটির পোস্টার।

এতে দেখা যায়, শাকিব খানের মুখে সিগারেট ও হাতে অস্ত্র। মুহূর্তের মধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে পোস্টারটি। একইভাবে বিজয় দিবসে প্রকাশিত মেহেদী হাসান নির্মিত সিনেমা ‘শেষ বাজি’র ফার্স্ট লুকের পোস্টারেও দেখা গেছে, সানগ্লাস চোখে সায়মন সাদিক সিগারেট ধরাচ্ছেন। এছাড়া চলতি বছর ঈদে মুক্তি পাওয়া হিমেল আশরাফ নির্মিত ‘প্রিয়তমা’ সিনেমার পোস্টারে ধূমপানরত শাকিব খানকে দেখা যায়। অন্যদিকে রায়হান রাফী পরিচালিত ‘সুড়ঙ্গ’ এবং সরকারি অনুদানের সিনেমা ‘দেবী’ নিয়েও তামাক নিয়ন্ত্রণ আইনভঙ্গের অভিযোগ উঠেছে। ধূমপানের ছবি ব্যবহারের কারণে রীতিমতো কড়া সমালোচনার মুখে পড়েছে সিনেমার পোস্টারগুলো।

জানা গেছে, ২০০৫ সালের তামাক নিয়ন্ত্রণ আইন সিনেমায় তামাকজাত পণ্যের প্রদর্শন বা ধূমপানের দৃশ্য দেখানো কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে। দেশি-বিদেশি সব চলচ্চিত্র, নাটক ও ডকুমেন্টারি বিভিন্ন গণমাধ্যমে প্রচারের ক্ষেত্রে এই নীতিমালা মানতে হবে সবাইকে। তবে গল্পের প্রয়োজনে ধূমপানের দৃশ্য দেখানোর বিধান রাখা হয়েছে। পাশাপাশি যথাযথ পদ্ধতিতে তামাকজাত পণ্যের ক্ষতিকর দিক সম্পর্কে লিখিত সতর্কবার্তা প্রদর্শনের শর্ত মানতে হবে। বিষয়টি নিয়ে সেন্সর বোর্ডের সদস্যরা বলেন, সিনেমার পোস্টারে ধূমপানের দৃশ্য দেখানোর কোনো অনুমোদন নেই।

পোস্টারে সেন্সর বোর্ডের লোগোর অনুপস্থিতি নীতিমালা লঙ্ঘনের ব্যাপারটি পুরোপুরি নিশ্চিত করে বলে জানান তারা। সেন্সরবোর্ডের উপ-পরিচালক মোহম্মদ মইনুদ্দীন বলেন, অনুমোদন ছাড়া সিনেমা প্রচারণার জন্য ধূমপানের দৃশ্য ব্যবহার করা হলে ওই সিনেমা নিষিদ্ধ করা যেতে পারে। সেন্সরবোর্ডের সদস্য খোরশেদ আলম খসরু বলেন, এ ধরনের যেকোনো প্রচারণা সেন্সরবোর্ডের অনুমতি ছাড়াই হয়। ইতোমধ্যে প্রাথমিকভাবে সতর্কবার্তা দেওয়া হয়েছে তাদেরকে। ভবিষ্যতে নীতিমালা অমান্যকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেন জানান তিনি।